তাজা খবর
২য় ধাপে চট্টগ্রামে যেসব উপজেলায় ভোটার হালনাগাদ

২য় ধাপে চট্টগ্রামে যেসব উপজেলায় ভোটার হালনাগাদ

২য় ধাপে চট্টগ্রামের আরও দুইটি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হচ্ছে। বৃহস্পতিবার (৪ জুলাই) রাউজানে ও পরদিন শুক্রবার রাঙ্গুনিয়ায় তালিকা হালনাগাদ শুরু হবে।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, প্রথম ধাপে ছয় উপজেলায় কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যে পাঁচ উপজেলায় শেষ হয়েছে।

তিনি আরও বলেন, একদিনের ব্যবধানে রাউজান ও রাঙ্গুনিয়ায় কার্যক্রম শুরু হবে। উপজেলাগুলোতে তালিকা হালনাগাদ শেষে নগরে কাজ শুরু হবে। অক্টোবরে নগরে তালিকা হালনাগাদের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে।

‘তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করবেন। তথ্য সংগ্রহের কাজ শেষ হলে ওয়ার্ডে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে চোখের আইরিশের প্রতিচ্ছবি ও দশ আঙুলের ছাপ নেওয়া হবে।’

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, তথ্য নেওয়ার তিন সপ্তাহ পর নির্দিষ্ট নিবন্ধন কেন্দ্রে গিয়ে সংশ্লিষ্টদের চোখের আইরিশের প্রতিচ্ছবি ও দশ আঙুলের ছাপ দিতে হবে। আর নিবন্ধন কেন্দ্র স্থাপন করা হবে প্রতিটি ওয়ার্ডে।

প্রতি ২ হাজার নাগরিকের বিপরীতে একজন করে তথ্য সংগ্রহকারী নিয়োগ দেওয়া হবে। ৫ জন তথ্য সংগ্রহকারীর জন্য থাকবেন একজন সুপারভাইজার। প্রতি ৭০ জন নাগরিকের জন্য একজন করে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হবে। যারা ভোটারদের তথ্য সিস্টেমে অন্তর্ভুক্ত করবেন।

প্রথম ধাপে ২৩ এপ্রিল সীতাকুণ্ড, মিরসরাই, কর্ণফুলী, লোহাগাড়া, চন্দনাইশ ও আনোয়ারা উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ শুরু হয়।

ইতোমধ্যে সীতাকুণ্ড, মিরসরাই, লোহাগাড়া, কর্ণফুলী ও আনোয়ারায় কার্যক্রম শেষ হয়েছে। শিগগির চন্দনাইশের কার্যক্রমও শেষ হবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*