তাজা খবর
বধ্যভূমি পরিদর্শনে চট্টগ্রাম কলেজের শিক্ষার্থীরা

বধ্যভূমি পরিদর্শনে চট্টগ্রাম কলেজের শিক্ষার্থীরা

রাউজান উপজেলার গণহত্যা ও বধ্যভূমির স্থান পরিদর্শন করেছেন চট্টগ্রাম সরকারি কলেজের ইতিহাস বিভাগের এমএ শেষ পর্বের একদল শিক্ষার্থী। টার্ম পেপার তৈরির অংশ হিসেবে ফিল্ড ওয়ার্কে ঐতিহাসিক এসব স্থান পরিদর্শনে যান তারা।

বিভাগের শিক্ষক বেলাল হোসেনের নেতৃত্বে শনিবার সকাল ১১ টায় উপজেলার ইমাম গাজ্জালী কলেজের সামনে শহীদ সাইফুদ্দীন খালেদ, শহীদ আব্দুর রবের সমাধিতে যান। এরপর রাউজানের ঊনসত্তর পাড়া বধ্যভূমিতে। সেখানে ৭১ এর মুক্তিযুদ্ধে স্থানীয় পালপাড়া থেকে ধরে এনে প্রায় ৫০ জন নারী পুরুষকে হত্যা করা হয়। এ সময় শহীদ পরিবারের স্বজন স্কুল শিক্ষক প্রবীর পাল শিক্ষার্থীর কাছে পাক হায়েনাদের নৃশংসতার বর্ণনা দেন।

পরে রাউজান উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুজাফর চৌধুরীকে নিয়ে জগৎমল্ল পাড়া ও বণিকপাড়া গণহত্যার স্থান পরিদর্শন করেন। এরপর শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধে শহীদ নতুন চন্দ্র সিংহের সমাধিস্থলে গেলে মুক্তিযোদ্ধা লায়ন প্রফুল্ল রঞ্জন সিংহ শিক্ষার্থীদের স্বাগত জানান। ১৯৭১ সালের ১৩ এপ্রিল তার পিতার হত্যার লোমহর্ষক ঘটনার বিবরণ দেন।

মুক্তিযুদ্ধের হারিয়ে যাওয়া ইতিহাস পুনরুদ্ধারে এই গবেষণা নতুন প্রজন্মকে সত্য ইতিহাসের সন্ধান প্রদানে সহায়ক হবে বলে মনে করেন গবেষণা দলের তত্বাবধায়ক বেলাল হোসেন। তিনি এ ব্যাপারে শিক্ষার্থীদের উৎসাহ যোগাতে সরকারের সহায়তা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*