তাজা খবর
পুলিশ কখনো রাজনৈতিকভাবে ব্যবহার হয়নি: বিদায়ী ডিএমপি কমিশনার

পুলিশ কখনো রাজনৈতিকভাবে ব্যবহার হয়নি: বিদায়ী ডিএমপি কমিশনার

বিগত চার বছরে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কখনো রাজনৈতিকভাবে ব্যবহার হয়নি বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিদায়ী কমিশনার আছাদুজ্জামান মিয়া। বৃহস্পতিবার ডিএমপি মিডিয়া সেন্টারে মিট দ্য প্রেসে তিনি এ মন্তব্য করেন।

শেষ কর্মদিবসে আছাদুজ্জামান মিয়া বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ রাজনৈতিক উদ্দেশ্যে কাজ করেছে—এ কথা একেবারেই সত্য নয়। এটা বিভ্রান্তিমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত। আপনারা মনে করে দেখেন, আমি যখন পদে আসি তখন একটানা ৯২ দিন আগুন-বোমা, জ্বালাও-পোড়াও ও নজিরবিহীন সন্ত্রাস চলছিল। পুলিশের কাজ কী? জনগণের জানমালের নিরাপত্তা দেয়া। আমরা আমাদের সেই কাজ করে গেছি। যারা সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়েছে তাদের বিপক্ষে আমাদের শক্ত অবস্থান ছিল; তারাই বলছে—পুলিশ রাজনৈতিকভাবে ব্যবহার হয়েছে।

বিদায়ী ডিএমপি কমিশনার বলেন, পুলিশ বিধানে বিনা পরোয়ানায় গ্রেফতারের কথা উল্লেখ থাকলেও আমি আমার সময়ে সেটা বন্ধ রেখেছি। যাতে সাধারণ জনগণ হয়রানির শিকার না হয়। তবে ব্যতিক্রম কিছু ঘটনা ছিল, যেগুলো আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য করা হয়েছে। তবে তা কখনো রাজনৈতিক উদ্দেশ্যে ছিল না।

২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের পরিস্থিতি তুলে ধরে আছাদুজ্জামান মিয়া বলেন, আমরা চেষ্টা করেছি যাতে জনমনে আতঙ্ক বিরাজ না করে। সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করেই নির্বাচনের কার্যক্রম শেষ করেছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ৪ বছর ৭ মাস ডিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছি। কমিশনার থাকাকালীন দুই জায়গায় ব্যর্থতার আক্ষেপ রয়েছে। একটি হচ্ছে জনগণ থানায় যে সেবা প্রত্যাশা করেছে, তা আমরা অনেকাংশে পূরণে ব্যর্থ হয়েছি। আরেকটি হচ্ছে যানজট। ঢাকায় সিগন্যাল ব্যবস্থা একটি সংস্থা দেখভাল করে, পানি জমলে আরেকজনের সাহায্য নিতে হয়। এসবের কারণে যানজট নিরসন পুরোপুরি সম্ভব হয়নি।

বক্তব্যের শেষ পর্যায়ে বিদায়ী পুলিশ কমিশনার বলেন, এই পোশাকে এটাই হয়তো শেষ দেখা। তবে অন্য পোশাকে অন্য কোন জায়গায় আবার দেখা হয়ে যাবে। এ দেখাই শেষ দেখা নয়!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*