তাজা খবর
ঈদে পাতে থাকুক ‘মিষ্টি পোলাও’

ঈদে পাতে থাকুক ‘মিষ্টি পোলাও’

কোরবানী ঈদ মানেই মাংসের নানা রকম আইটেম। আর ঈদের দিন মাংসের সঙ্গে পোলাও না হলে বাঙালীর ঈদ যেন অসম্পূর্ণ থেকে যায়। তাই ঈদের দিন বাড়িতেই তৈরি করুন ভিন্ন স্বাদের সুস্বাদু মিষ্টি পোলাও। কীভাবে করবেন? তবে চলুন জেনে নেয়া যাক ‘মিষ্টি পোলাও’ রেসিপিটি-

উপকরণ: বাসমতি চাল ৩ কেজি, পানি ১২ কাপ, কেশর ৬ থেকে ৭টি, দুধ ২ টেবিল চামচ, ঘি ২০০ গ্রাম, কাজু বাদাম ১৫০ গ্রাম, কিসমিস ৫০ গ্রাম, গোটা গরম মশলা ২ টেবিল চামচ, জায়ফল এক চিমটি, জয়িত্রী এক চিমটি, গরম মশলার গুঁড়া আধা চা চামচ, কেওড়া পানি কয়েক ফোঁটা, গোলাপজল কয়েক ফোঁটা, চিনি ১০০ গ্রাম, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে বাসমতি চাল পানিতে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর পানি ঝরিয়ে নিন। উষ্ণ গরম দুধে কেশর ভিজিয়ে রাখুন। এবার কড়াইয়ে ঘি গরম করে চাল সামান্য ভাজা ভাজা হয়ে এলে বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি, লবণ ও চিনি দিন। পরিমাণ মতো পানি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ঢেকে দিন। ভাত ফুটে পানি শুকিয়ে এলে নামিয়ে নিন।

একটি কড়াইয়ে ঘি গরম করে কাজুবাদাম, কিসমিস, জায়ফল, জয়িত্রী দিয়ে দিন। এবার মশলা মাখা কাজুবাদাম, কেওড়া পানি, গোলাপ জল ও গরম মশলা গুঁড়া পোলাওয়ের মধ্যে মিশিয়ে দিন। দুধে ভিজিয়ে রাখা কেশরও পোলাওয়ের পাত্রে মিশিয়ে ঢেকে দিয়ে একবার ভালো করে ঝাঁকিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন ‘মিষ্টি পোলাও’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*