তাজা খবর
৯ম প্রজন্মের প্রসেসর সমৃদ্ধ ডেলের দুটি গেমিং ল্যাপটপ বাজারে

৯ম প্রজন্মের প্রসেসর সমৃদ্ধ ডেলের দুটি গেমিং ল্যাপটপ বাজারে

দেশে ল্যাপটপ ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। এর মধ্যে গ্রাফিক ও মাল্টিমিডিয়ার কাজ করেন এবং গেম খেলতে পছন্দ করেন এদের সংখ্যা দিন দিন আরো বাড়ছে। এসব ব্যবহারকারীর কথা চিন্তা করে বাংলাদেশের বাজারে এসেছে ডেলের ইন্সপায়রন সিরিজের ৯ম প্রজন্মের নতুন দুটি মডেলের ল্যাপটপ।

ডেল ইন্সপায়রন ১৫ ৭৫৯০ এবং ডেল ইন্সপায়রন ১৫ ৭৫৯১ নামের মডেল দুটিতে পাওয়া যাবে সর্বোচ্চ গেমিং পারফরম্যান্স ও নিখুঁত ভিজ্যুয়াল ইফেক্ট। এছাড়া এ দুটিতে আকর্ষণীয় ডিজাইন  ও আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটানো হয়েছে।

পুরোপুরি প্রফেশনাল গেমারদের জন্য তৈরি এ ল্যাপটপ দু’টির একটিতে ইন্টেল ৯ম প্রজন্মের কোর আই ৫ প্রসেসর রয়েছে। এছাড়া অন্যটিতে দেয়া হয়েছে ইন্টেল ৯ম প্রজন্মের কোর আই ৭ প্রসেসর।

ল্যাপটপ দুটি মডেলেই ১৫.৬ ইঞ্চি ফুল এইচডি আইপিএস ডিসপ্লে থাকছে, যার রেজ্যুলুশন ১৯২০*১০৮০। দুটো ল্যাপটপেই ৮ জিবি ডিডিআর৪ র‌্যাম ব্যবহার করা হয়েছে। তবে কোর আই ৭ ল্যাপটপটিতে এনভিদিয়া জিফোর্স জিটিএক্স ১৬৫০ মডেলের ৪ জিবি গ্রাফিক্স কার্ড এবং কোর আই ৫ ল্যাপটপটিতে এনভিদিয়া জিফোর্স জিটিএক্স ১০৫০ মডেলের ৩ জিবি গ্রাফিক্স কার্ড দেয়া হয়েছে।

এছাড়া জেনুইন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম বিশিষ্ট এই ল্যাপটপ দুটিতে রয়েছে যথাক্রমে ৫১২ জিবি ও ২৫৬ জিবি এসএসডি এবং ব্যাকলিট কী-বোর্ড।

ল্যাপটপ দুটিতে তাপ সামলানোর বিশেষ সমাধান ও গেমিং সহায়ক অনেক ফিচারও দেয়া হয়েছে। লোয়ার ডিসটর্শন, ওয়াইডার ফ্রিকোয়েন্সি রেঞ্জ এবং স্পষ্ট ও শক্তিশালী সাউন্ড নিশ্চিতের জন্য ওয়েভস ম্যাক্স অডিও প্রো টিউনিং সমৃদ্ধ স্টেরিও স্পিকার ব্যবহার করা হয়েছে।

কানেক্টিভিটির জন্য রয়েছে ১ এইচডিএমআই ২.০, ৩ সুপারস্পিডযুক্ত ইউএসবি ৩.১ জেনারেশন, ১টি মিনি ডিসপ্লে পোর্ট। ১৯.৯ মিলিমিটার পাতলা ল্যাপটপটির ওজন ১.৫৯ কেজি। এ দুটি মডেলেই মিলছে ২ বছরের বিক্রয়োত্তর সেবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*