তাজা খবর
অটোমোবাইল শিল্পে জাপানি উদ্যোক্তাদের বিনিয়োগের পরামর্শ

অটোমোবাইল শিল্পে জাপানি উদ্যোক্তাদের বিনিয়োগের পরামর্শ

বাংলাদেশে অটোমোবাইল শিল্পখাতে জাপানি উদ্যোক্তাদের যৌথ বিনিয়োগের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, জাপানের উদ্যোক্তারা এরই মধ্যে শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে মোটরসাইকেল, সারসহ বিভিন্ন খাতে বিনিয়োগ করেছে।

রোববার শিল্পমন্ত্রণালয়ে জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) প্রেসিডেন্ট ইয়াসুচি আকাহুসি শিল্পমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী জাপানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর জাপান সফরের মধ্য দিয়ে বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় হয়েছিল। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর এ সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে গেছে। গুণগতমানের ফলে জাপানি পণ্যের প্রতি বাংলাদেশের জনগণের আস্থা রয়েছে।

তিনি বলেন, জাপানি উদ্যোক্তারা বাংলাদেশের অটোমোবাইল, জ্বালানি, মোটরসাইকেল, ম্যানুফ্যাকচারিং ও এসএমইখাতে বিনিয়োগে এগিয়ে আসতে পারে।

বর্তমানে বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা ও বিনিয়োগবান্ধব পরিবেশ বজায় রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, শিল্পখাতে জাপানি বিনিয়োগের প্রতি সরকার সব সময় ইতিবাচক মনোভাব পোষণ করে। এ বিনিয়োগ সম্প্রসারণে বর্তমান সরকারের সমর্থন অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের প্রেসিডেন্ট বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করে বলেন, জাপান শুরু থেকেই বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছে। জাপানি কোম্পানিগুলো দীর্ঘদিন ধরে এ দেশে সুনামের সঙ্গে কনজ্যুমার প্রোডাক্টস্ বাজারজাত করে আসছে। এ দেশের শিল্পখাতে জাপানি উদ্যোক্তারা বিনিয়োগ বাড়াতে আগ্রহী বলেও জানান তিনি।

শিল্পমন্ত্রী বাংলাদেশ থেকে জাপানের উদ্যোক্তাদের চাহিদা অনুযায়ী দক্ষ জনবল আমদানি করতে জেট্রোর প্রেসিডেন্টের দৃষ্টি আকর্ষণ করেন। এ লক্ষ্যে তিনি জাপানি কারিগরি সহায়তায় বাংলাদেশে একটি স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট স্থাপনের তাগিদ দেন।

এ সময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, জেট্রোর বাংলাদেশ প্রতিনিধি ওজি আনন্দসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*