তাজা খবর
ফুসফুসের অবস্থা কেমন? জানিয়ে দেবে অ্যাপ!

ফুসফুসের অবস্থা কেমন? জানিয়ে দেবে অ্যাপ!

ফুসফুসের স্বাস্থ্য কেমন? পরীক্ষা করে জানিয়ে দেবে মোবাইল অ্যাপ। যাঁদের হাঁপানির সমস্যা রয়েছে, এই অ্যাপের তথ্য অনুযায়ী তাঁদের চিকিৎসা করা অনেকটাই সহজ হয়ে যাবে।

সম্প্রতি এমনই মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে যার সাহায্যে সহজেই জানা যাবে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে এবং দ্রুত চিকিৎসা শুরু করা যাবে হাঁপানিতে আক্রান্ত রোগীদের। মোবাইল অ্যাপটির নাম অ্যাসথেমা টিউনার।

সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকদের দাবি, যাঁদের হাঁপানির সমস্যায় মাঝে মধ্যেই ভুগতে হয়, এই অ্যাপ তাঁদের সঠিক সময় উপযুক্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শও দেবে। ফলে মারাত্মক বিপদের ঝুঁকিও এড়ানো যাবে সহজেই।

ক্যারোলিন্সকা ইন্সটিটিউটের একটি গবেষণাপত্রে জানানো হয়েছে, রোগীর বিভিন্ন সমস্যার কথা বিস্তারিত ভাবে জেনে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে পাওয়া তথ্য অনুযায়ী কখন কী করতে হবে তা জানিয়ে দেবে এই অ্যাপ।

কী ভাবে কাজ করবে এই অ্যাপ?

স্মার্টফোনেই ইন্সটল করা যাবে অ্যাসথেমা টিউনার অ্যাপ। এর পরে ‘অ্যাসথেমা টিউনার’ এর সঙ্গে সংযুক্ত (ক্লানেক্ট) করতে হবে একটি ‘ওয়্যারলেস স্পিরোমিটার’। এই ওয়্যারলেস স্পিরোমিটারের সাহায্যে রোগীর ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে তথ্য সংগ্রহ করবে অ্যাসথেমা টিউনার। শুধু তাই নয়, কোন ইনহেলার কী ভাবে ব্যবহার করতে হবে তা জানিয়ে দেবে এই অ্যাপ।

গবেষকদের দাবি, ওষুধের মাত্রা কখন বাড়াতে হবে বা কখন কমাতে হবে, তা-ও জানিয়ে দেবে এই অ্যাপ।

৭৭ জন হাঁপানি রোগী ইতিমধ্যেই অ্যাসথেমা টিউনার অ্যাপটি ব্যবহার করে দেখেছেন। তাঁদের থেকে পাওয়া অ্যাপের ডেটা অনুযায়ী চিকিৎসায় অনেকটাই সাফল্য মিলেছে বলে দাবি সুইডিস গবেষকদের।

ফুসফুসের সুস্বাস্থ্য ধরে রাখতে এবং হাঁপানির চিকিত্সায় অ্যাসথেমা টিউনার অ্যাপটি অত্যন্ত কার্যকরী বলেই মনে করছেন ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*