তাজা খবর
খুদে শিক্ষার্থীদের খেলনা উপহার দিলেন ডিসি

খুদে শিক্ষার্থীদের খেলনা উপহার দিলেন ডিসি

আনোয়ারার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে গিয়ে ওই স্কুলের খুদে শিক্ষার্থীদের রকমারি খেলনা উপহার দিয়েছেন জেলা প্রশাসক (ডিসি) মো. ইলিয়াস হোসেন।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে আনোয়ারা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন এবং স্কুলের ‘শিশুবান্ধব’ প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ উদ্বোধন করেন তিনি।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় আনোয়ারা উপজেলা প্রশাসন ‘শিশুবান্ধব’ এ প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ তৈরি করে।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, ‘শিশুবান্ধব’ প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ উদ্বোধন শেষে প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের সঙ্গে প্রায় ঘণ্টাখানেক সময় কাটান জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। এ সময় তাদের হাতে রকমারি খেলনা তুলে দেন তিনি।

খেলনা উপহার পেয়ে উচ্ছ্বাসে মেতে উঠে শিশুরা। অনুপ্রেরণা জাগানো গান ‘আমরা করবো জয়’ গেয়ে শোনায় তারা।

জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, শিশুকে খেলাচ্ছলে, আনন্দদায়ক পরিবেশে শিক্ষা দিলে তারা বিদ্যালয়মুখী হবে। পড়াশোনায় মন দেবে। এ কারণে বিদ্যালয়ে শিশুদের জন্য শিশুবান্ধব প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ চালু করেছি আমরা।

তিনি বলেন, শিশুবান্ধব এ শেণিকক্ষে শিশুদের জন্য রকমারি খেলনাসহ আনন্দদায়ক নানা উপকরণ রাখা হয়েছে। শিশুদের ভয় দেখিয়ে নয়, আনন্দ দিয়ে শিক্ষা দিতে চাই আমরা।

পরে স্কুল প্রাঙ্গণে আয়োজিত মা সমাবেশে বক্তব্য দেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। তিনি বলেন, মা হচ্ছেন একজন শিশুর সবচেয়ে বড় শিক্ষক। মা যদি সঠিক দিক-নির্দেশনা দেন, সন্তান একদিন সত্যিকারের মানুষ হিসেবে গড়ে উঠবে।

তিনি বলেন, সন্তানের জিপিএ কত, সে কোন পরীক্ষায় কত নম্বর পেল- এসব দেখার চেয়ে সন্তান কতটুকু নৈতিকতা, মূল্যবোধ, আদর্শ শিখলো এসব দেখা জরুরি। শিশুদের নৈতিকতা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে না পারলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া অসম্ভব।

এর আগে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। পাঠদানে শিক্ষকদের সমস্যা, পাঠদান পদ্ধতি, ঝরে পড়া রোধে শিক্ষকদের পরামর্শ শুনেন তিনি। নির্দেশ দেন নিজ নিজ স্কুলে মিড ডে মিল চালুর।

মতবিনিময় শেষে দক্ষিণ গহিরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে স্কুল ব্যাগ, ড্রেসসহ শিক্ষা উপকরণ বিতরণ এবং দক্ষিণ তৈলারদ্বীপ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ট্রাকভর্তি নতুন বেঞ্চ উপহার দেন তিনি।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) সাইদুজ্জামান চৌধুরী, জেলা প্রশাসকের স্টাফ অফিসার রাজিব হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*