তাজা খবর
রোগ থেকে বাঁচতে খাদ্য তালিকায় অবশ্যই ছোলা রাখুন!

রোগ থেকে বাঁচতে খাদ্য তালিকায় অবশ্যই ছোলা রাখুন!

সকালে ঘুম থেকে উঠে কাঁচা ছোলা খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি। কাঁচা, সেদ্ধ বা তরকারি রান্না করেও খাওয়া যায়। কাঁচা ছোলা ভিজিয়ে, খোসা ছাড়িয়ে, কাঁচা আদার সঙ্গে খেলে শরীরে অ্যান্টিবায়োটিক প্রবেশ করে। যা যে কোনো অসুখের বিরুদ্ধে রুখে দাঁড়ায়।

এছাড়া কাঁচা ছোলায় কার্বোহাইড্রেট প্রায় ৬৫ গ্রাম, ফ্যাট মাত্র ৫ গ্রাম, ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ভিটামিন ‘এ’ প্রায় ১৯২ মাইক্রোগ্রাম এবং প্রচুর পরিমাণে ভিটামিন বি-১ ও বি-২ আছে। যা দিনের শুরুতেই শরীরকে তরতাজা করে। তাছাড়া ছোলায় বিভিন্ন প্রকার ভিটামিন, খনিজ লবণ, ম্যাগনেসিয়াম ও ফসফরাস রয়েছে। উচ্চমাত্রার প্রোটিনসমৃদ্ধ খাবার ছোলা।

বহু গুণাগুণ রয়েছে কাঁচা ছোলার। চলুন তবে জেনে নেয়া যাক সেই গুণাগুণ গুলো-

ক্যান্সার প্রতিরোধ
ছোলায় প্রচুর পরিমাণে প্রোটিন সমৃদ্ধ অ্যাসিড থাকে। বেশি পরিমাণ ফলিক অ্যাসিড খাবারের সঙ্গে গ্রহণ করলে নারীদের কোলন ও রেক্টাল ক্যান্সারের ঝুঁকি কম থাকে। এছাড়া ফলিক অ্যাসিড রক্তের অ্যালার্জির পরিমাণ কমিয়ে এ্যজমার প্রকোপও কমিয়ে দেয়।

হৃদরোগের ঝুঁকি কমাতে
খাবারে ছোলা যুক্ত করলে কোলেস্টেরলের পরিমাণ কমে যায়। ছোলাতে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের খাদ্য আঁশ আছে যা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়। পটাসিয়াম, ভিটামিন ‘সি’ এবং ভিটামিন বি-৬ হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে যায়। এক সমীক্ষায় দেখা গেছে, যারা প্রতিদিন ৪০৬৯ মিলিগ্রাম ছোলা খায়, হৃদরোগ থেকে তাদের মৃত্যুর ঝুঁকি ৪৯% কমে যায়।

ডায়াবেটিসে উপকারি
ছোলায় শর্করা বা কার্বোহাইড্রেট মাত্র ৫ গ্রাম থাকে। তাই ছোলার শর্করা বা কার্বোহাইডেটের গ্লাইসেমিক ইনডেক্স কম। ডায়াবেটিক রোগীদের জন্য ছোলার শর্করা ভালো।

মেরুদণ্ডের ব্যথা দূর করে
এতে প্রচুর পরিমাণ ভিটামিন বি আছে। ভিটামিন বি মেরুদণ্ডের ব্যথা, স্নায়ুর দুর্বলতা কমায়। সেক্ষেত্রে ছোলা অত্যন্ত পুষ্টিকর একটি খাদ্য। এটি মাছ বা মাংসের মতোই সমান পুষ্টিকর। তাই যারা নিরামিষ খান তাদের খাদ্যতালিকায় ছোলা থাকলে মাছ মাংসের প্রয়োজন পরে না। ছোলা ত্বকে আনে মসৃণতা।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে
ছোলায় বেশ ভালো পরিমাণে ফলিক অ্যাসিড থাকে। তাই প্রতিদিন নিয়ম করে ছোলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। এছাড়াও বয়স সন্ধিতে হার্ট ভালো রাখে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে
ছোলা শরীরের অপ্রয়োজনীয় কোলেস্টেরল কমিয়ে দেয়। ছোলার ফ্যাট বা তেলের বেশির ভাগ পলিআনস্যাচুরেটেড ফ্যাট, যা শরীরের জন্য ক্ষতিকর নয়। প্রোটিন, কার্বোহাইড্রেট ও ফ্যাট ছাড়া ছোলায় আরও আছে বিভিন্ন ভিটামিন ও খনিজ লবণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*