তাজা খবর
চুলের যত্নে গোলাপ জলের ম্যাজিক!

চুলের যত্নে গোলাপ জলের ম্যাজিক!

রূপচর্চায় গোলাপ জল কতটা গুরুত্বপূর্ণ তা বলার অপেক্ষায় রাখে না। চুলের সৌন্দর্য বজায় রাখতে এর জুড়ি মেলা ভার। এটি চুলের পি.এইচ ব্যালেন্স বজায় রাখে। এটি ক্ষতিকারক চুলের জন্য ভালো বিকল্প।

এতে অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা অ্যান্টিসেপটিক রূপে কাজ করে এবং অ্যান্টিফাংগাল সংক্রামণ খুশকি প্রতিরোধে সক্ষম। সঠিক পদ্ধতিতে চুলে প্রয়োগ করলে ভালো ফল পাওয়া যায়। চলুন তবে জেনে নেয়া যাক চুলের যত্নে গোলাপ জলের উপকারিতাগুলো–

গোলাপ জলের উপকারিতা

> গোলাপ জল রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

> এটি খুব ভালো টোনার।

> গোলাপ জল ময়শ্চারাইজার হিসাবে কাজ করে।

> শুষ্কতার হাত থেকে রক্ষা পেতে গোলাপ জল দুর্দান্ত।

> এটি প্রাকৃতিক সুগন্ধি হিসাবে ব্যবহার করা হয়।

> চুলের ঘন ভাব ফেরানো এবং উজ্জ্বলতা বাড়াতে গোলাপ জল কার্যকারী।

চলুন জেনে নেয়া যাক চুলের যত্নে গোলাপ জলের ব্যবহার সম্পর্কে-

গোলাপ জলের হেয়ার মাস্ক

শুষ্ক ও রুক্ষ চুলের জন্য গোলাপ জলের হেয়ার মাস্ক অসাধারণ। ২ টেবিল চামচ গোলাপ জল এবং সমপরিমাণ অ্যালোভেরা জেল নিন। এবার এই উপাদান দুটি ভালোভাবে মিশ্রিত করুন। এবার মিশ্রণটি হাতের তালুতে নিয়ে মাথার স্ক্যাল্পে লাগিয়ে আঙ্গুল দিয়ে ভালো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে শ্যাম্পু করে নিন।

খুশকি চিকিৎসায় গোলাপ জল

বিভিন্ন কারণে মাথায় খুশকি হয়ে থাকে। অতিরিক্ত তৈলাক্ত বা ড্রাই হওয়ার কারণে খুশকি হতে পারে। শীতকালে এই সমস্যা বেশি ভুগতে হয় মানুষকে। এই খুশকি চিকিৎসার জন্য গোলাপ জল খুব উপকারি। গোলাপ জল স্ক্যাল্পে অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করে স্ক্যাল্পে ময়শ্চারাইজিং করে।

ব্যবহার

সমপরিমাণ গোলাপ জল এবং লেবুর রস নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার এটি স্ক্যাল্পে একটি তুলার বলের সাহায্য লাগিয়ে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। নিয়মিত একই ভাবে অনুসরণ করলে খুশকিকে চিরতরে বিদায় জানাতে বেশি সময় লাগবে না।

সূর্যের ক্ষতি থেকে চুলকে বাঁচাতে গোলাপ জল

সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে শুধু যে আমাদের ত্বকই ক্ষতি হয় তাই নয় বরং চুলের অনেক ক্ষতি হয়। সেটা হয়তো আমাদের নজর এড়িয়ে যায়। কিন্তু সূর্যের এই ক্ষতিকারক রশ্মি আমাদের চুলের মারাত্মক ক্ষতি করে দিতে পারে। বাড়ি বসেই চুলের সমস্যার চিকিৎসা করতে পারেন এই উপায়ে।

ব্যবহার

১ টেবিল চামচ জোজবা অয়েল এবং ৫ চা চামচ গোলাপ জল নিয়ে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটিতে ১ টি ভিটামিন ক্যাপসুল মিশিয়ে নিন। মিশ্রণটি স্ক্যাল্পে লাগিয়ে হালকা ভাবে ম্যাসাজ করে অপেক্ষা করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন । ভালো ফল পেতে সপ্তাহে অন্তত ২ বার ব্যবহার করুন ।

পাকা চুলের সমস্যা থেকে মুক্তি দেয় গোলাপ জল

বর্তমানে কমবয়সী ছেলেমেয়েদের অকালে চুল পেকে যাছে। অতিরিক্ত পরিমাণ ভেজাল খাবার, রাস্তার তৈলাক্ত খাবার, লিভারের সমস্যায় চুল পেকে থাকে। এই সমস্যা থেকে রেহাই পেতে চাইলে চুলে গোলাপ জল ব্যবহার করতে পারেন।

ব্যবহার

২ টেবিল চামচ পেঁয়াজের রসের সঙ্গে ৪ ফোঁটা গোলাপ জল মিশিয়ে চুলে লাগিয়ে নিন। ১ ঘণ্টা রেখে ভালো করে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার ব্যবহার করেই দেখুন না, আশা করি ভালো উপকার পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*