তাজা খবর
জিভে জল আনবে ‘স্পাইসি দই চিকেন’

জিভে জল আনবে ‘স্পাইসি দই চিকেন’

মুরগির মাংস যেভাবেই রান্না করা যায় সেভাবেই খেতে দারুণ লাগে। কিন্তু স্বাদে পরিবর্তন আনতে এবার মুরগির মাংস দিয়ে রান্না করে ফেলুন স্পাইসি দই চিকেন। যা অনায়াসেই খাবারের রুচি বাড়িয়ে দিবে। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মুরগি ১ কেজি টুকরো করা

গ্রেভির জন্য- তেল ৪ টেবিল চামচ, লবঙ্গ ৩ টি, এলাচ ২ টি, দারুচিনি ছোট ১স্টিক, তেজপাতা ২ টি, শুকনো লাল মরিচ ৫ টি, পেঁয়াজ কুচি দেড় কাপ, রসুন কুচি ১ চা চামচ, রসুনের কোয়া ১০ টি (একটু ছেঁচে নেয়া), ধনিয়া গুঁড়া দেড় টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, লবণ, মেথি গুঁড়া আধা চা চামচ।

মুরগি মেরিনেটের জন্য- টক দই ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, আদা বাঁটা ১ চা চামচ, রসুন বাঁটা ১ চা চামচ, মধু ১ চা চামচ, লবণ ১ চা চামচ।

প্রণালী: বোলে মুরগির টুকরোগুলো নিয়ে তাতে টক দই, লেবুর রস, আদা বাঁটা, রসুন বাঁটা, মধু ও লবণ দিয়ে ভালো করে মেখে ঢাকনা দিয়ে ঢেকে ফ্রীজে ২ ঘণ্টা রেখে দিন। একটি প্যানে তেল গরম করে তাতে এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা ও শুকনো লাল মরিচ দিয়ে নাড়ুন। এবার পেঁয়াজ কুঁচি ছেড়ে দিয়ে ৫ মিনিট ভাঁজুন। এরপর আদা ও রসুন বাঁটা দিন। ২ মিনিট ভাঁজুন। ধনিয়া গুঁড়া, মরিচের গুঁড়া ও মেথি গুঁড়া দিয়ে মেশান। মেরিনেটেড মুরগীর টুকরোগুলো ছাড়ুন এবং লবণ ছিটিয়ে ভালো করে মেশান। প্যানটি ঢেকে দিয়ে আধা ঘণ্টা মাঝারি আঁচে রান্না হতে দিন। ঢাকনা খুলে নেড়ে দিন এবং আর ৩ মিনিট রাঁধুন গ্রেভিটা আরেকটু ঘন হওয়ার জন্য। রান্না হয়ে গেলে চুলা বন্ধ করুন এবং গরম ভাত, পোলাও, নান বা পরোটার সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু স্পাইসি দই চিকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*