তাজা খবর
চামড়াজাত খাতে প্রণোদনা আরও ৫ বছর অব্যাহতের ঘোষণা প্রধানমন্ত্রীর

চামড়াজাত খাতে প্রণোদনা আরও ৫ বছর অব্যাহতের ঘোষণা প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চামড়াজাত পণ্য থেকে কাঙ্ক্ষিত রপ্তানি আয়ের লক্ষ্য অর্জনে আগামী পাঁচ বছর এ খাতে আর্থিক প্রণোদনা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, ‘চামড়াজাত পণ্য ও পাদুকাশিল্প থেকে কাঙ্ক্ষিত রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য আর্থিক প্রণোদনা আরও অন্তত আগামী পাঁচ বছর অব্যাহত থাকবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘তৃতীয় বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৯’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন। চামড়া খাতে দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্য নিয়ে এলএফএমইএবি এবং সরকারের বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে তিন দিনব্যাপী এই ‘সোর্সিং শো’র আয়োজন করেছে।

সাভারে চামড়াশিল্প নগরীর বর্ধিত প্রকল্পে আন্তর্জাতিক মান ও এলডব্লিউজি সনদ অর্জন উপযোগী কম্পোজিট চামড়াজাত পণ্য ও পাদুকা কারখানা গড়ে তোলার জন্য কমপক্ষে ১৫০ একর জায়গা বরাদ্দ দেওয়া হবে বলে জানান শেখ হাসিনা। আর ইতিমধ্যে সেই জায়গা দেখা হয়েছে বলে তিনি জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন প্যাভিলয়ন ও স্টল ঘুরে দেখেন। ঢাকা, ৩০ অক্টোবর। ছবি: পিআইডি

প্রধানমন্ত্রী সব রপ্তানি খাতের জন্য সমান সুযোগ ও নীতিগত সহায়তা নিশ্চিত করার আশ্বাস দেন। তিনি বলেন, যেসব বৈষম্যমূলক প্রতিবন্ধকতা আছে তা দূর করা হবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প এবং বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দীন এবং লেদার ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) সভাপতি সাইফুল ইসলাম অনুষ্ঠানে বক্তৃতা করেন।

মন্ত্রিপরিষদের সদস্যরা, সাংসদেরা, বিদেশি কূটনীতিক, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি এবং ক্রেতারা, চামড়াশিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ী নেতারা এবং আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দেশের চামড়াশিল্পের অগ্রগতি নিয়ে একটি ভিজ্যুয়াল পেজেন্টেশনও পরিবেশিত হয়। প্রধানমন্ত্রী আলোচনা পর্ব শেষে বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টল ঘুরে দেখেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন প্যাভিলয়ন ও স্টল ঘুরে দেখেন। ঢাকা, ৩০ অক্টোবর। ছবি: পিআইডি

প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার চামড়াজাত দ্রব্য ও পাদুকা রপ্তানিকারকদের সঙ্গে বিশ্বের আমদানিকারকদের যোগাযোগ ঘটানোর জন্য ‘ইকোনমিক ডিপ্লোমেসি’র ওপর জোর দিচ্ছে। চামড়াজাত পণ্য ও পাদুকাশিল্প গত এক দশকে পাট ও পাটজাত পণ্যকে রপ্তানি আয়ে ছাড়িয়ে দ্বিতীয় বৃহত্তম রপ্তানি আয়ের খাত হিসেবে পরিণত হয়েছে। এখন এ খাতের আয় তৈরি পোশাকের পরেই জায়গা করে নিয়েছে।

শেখ হাসিনা বলেন, ‘আমি আশা করি, তৃতীয় বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৯ আয়োজন এ খাতে রপ্তানি আয় বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’ তিনি অনুষ্ঠানে উপস্থিত সব বিদেশি ক্রেতা ও বিনিয়োগকারীকে দেশের বিভিন্ন শিল্প খাতে; বিশেষ করে চামড়া ও চামড়াজাত পণ্যের শিল্পে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, ‘বাংলাদেশে বিনিয়োগে যেকোনো দেশের চেয়ে বেশি লাভবান হবেন।’ বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*