তাজা খবর
ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ, মাছে রং

ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ, মাছে রং

নগরে বাজার তদারকি অভিযানে ফার্মেসি, মুদির দোকান, মাছের দোকান, হাসপাতালের ক্যান্টিনসহ বিভিন্ন দোকানে অনিয়ম, মেয়াদোত্তীর্ণ পণ্য, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর রং পেয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা।

বুধবার (৩০ অক্টোবর) সদরঘাট, হা‌লিশহর, চান্দগাঁও, বায়ে‌জিদ ও পাঁচলাইশ থানার বি‌ভিন্ন এলাকায় অভিযান চালানো হয়। এ সময় ১১ প্র‌তিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ১ লাখ ২৬ হাজার টাকা জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। অননু‌মো‌দিত রং, রং মেশানো মাছ, হাই‌ড্রোজ (সোডিয়াম হাই‌ড্রোসালফাইড), মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য, বিক্রয় নি‌ষিদ্ধ এনা‌র্জি ড্রিংক, মেয়দোত্তীর্ণ ও মেয়াদবিহীন কাটা ওষুধ ধ্বংস করা হয়।

এ‌পি‌বিএন-৯ এর সহযোগিতায় অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের সহকারী প‌রিচালক নাস‌রিন আক্তার, সহকারী প‌রিচালক (মে‌ট্রো) বিকাশ চন্দ্র দাস ও জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান নেতৃত্ব দেন।

মুহাম্মাদ হাসানুজ্জামান জানান, সদরঘাট থানার মাদারবাড়ি এলাকায় পেঁয়াজসহ অন্যান্য খোলা পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির জন্য সংরক্ষণ করায় হাবিব ডিপার্টমেন্টাল স্টোরকে ১০ হাজার টাকা জ‌রিমানা ও মেয়াদোত্তীর্ণ পণ্য ধ্বংস করা হয়।

হালিশহর থানার নুর সুইটস‌কে নি‌ষিদ্ধ ঘো‌ষিত এনা‌র্জি ড্রিংক বিক্রির জন্য সংরক্ষণ করায় ৮ হাজার টাকা জরিমানাসহ ১৪ ক্যান এনা‌র্জি ড্রিংক ধ্বংস করা হয়। ফ্যামিলি নিডস শপকে মোড়কজাত প‌ণ্যের মোড়‌কে যথাযথ তথ্য না দেওয়ায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ওষুধের মূল্য টেম্পারিং করায় হালিশহরের সৌদিয়া ফার্মেসিকে ১০ হাজার টাকা, খাবারে ব্যবহারের উদ্দেশ্যে অননুমোদিত কৃত্রিম রং বিক্রির জন্য একই এলাকার নাসির স্টোরকে ৮ হাজার টাকা, খাবারে হাইড্রোজ ব্যবহার, ফ্রিজে কাঁচা মাছ মাংসের সঙ্গে রান্না করা খাবার রাখায় চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল ক্যান্টিনকে ২০ হাজার টাকা এবং মাছে কৃত্রিম রং ব্যবহারের জন্য আতুরার ডিপো বাজারের নবীর মাছের দোকানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

হা‌লিশহর এ ব্ল‌কের সুপার মা‌র্কেট এলাকার শাহজাহান স্টোর‌কে অননু‌মো‌দিত রং দেওয়া উৎপাদন, মেয়াদ বিহীন আইস‌ক্রিম বিক্রির উ‌দ্দে‌শ্যে সংরক্ষণ করায় ৫ হাজার টাকা জ‌রিমানাসহ সতর্ক করা হয়।

একই এলাকার হাউসফুল ফ্যা‌মি‌লি শপ‌কে অননু‌মো‌দিত রং ও মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য বিক্রির জন্য সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জ‌রিমানা করা হয়েছে।

চান্দগাঁও শম‌সেরপাড়া এলাকার এনএম ফা‌র্মে‌সি‌কে মেয়াদবিহীন কাটা ওষুধ ও মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ করায় ২৫ হাজার টাকা, আতুরার ডি‌পোর ইয়া‌সিন স্টোর‌কে খা‌দ্যে ব্যবহা‌রের উ‌দ্দে‌শ্যে অননু‌মো‌দিত রং ও হাই‌ড্রোজ বিক্র‌য়ের জন্য সংরক্ষণ করায় ১৫ হাজার টাকা জ‌রিমানা করা হয়। এ সময় প্রায় ৫ কেজি রং ধ্বংস করা হয়।

অভিযানকালে আতুরার ডি‌পো ব্যবসায়ী কল্যাণ স‌মি‌তির নেতাদের কৃ‌ত্রিম রং, হাই‌ড্রোজসহ কোন ধর‌নের অননু‌মো‌দিত রাসায়‌নিক খাদ্যদ্র‌ব্যে মেশা‌নো, মেশা‌নোর উ‌দ্দে‌শ্যে বিক্রি বা সংরক্ষণ না কর‌তে এবং পেঁয়াজসহ নিত্যপ‌ণ্যের মূল্য তা‌লিকা প্রদর্শন নি‌শ্চিত করতে অনু‌রোধ জানানো হয়েছে বলে জানান হাসানুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*