তাজা খবর
গাড়ির গতি সীমা পেরোলে জরিমানা করতে হবে: ফজলে করিম

গাড়ির গতি সীমা পেরোলে জরিমানা করতে হবে: ফজলে করিম

সড়কে চালককে সব সময় সতর্ক থাকতে মন্তব্য করে রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেছেন, সড়কের অব্যবস্থাপনা দূর করতে হবে। গাড়ির গতি সীমা পেরোলে জরিমানা করতে হবে। স

ফিটনেসবিহীন গাড়ি, লাইসেন্সবিহীন চালকদের যারা রাস্তায় নামায়, দায় তাদের। শৃঙ্খলা ফিরে না আসা পর্যন্ত এ মৃত্যু থামবেনা। এই মৃত্যুর মিছিল বন্ধ করতে আমাদের শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট মিলনায়তনে নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি আয়োজিত শিক্ষকদের সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন।

ফজলে করিম চৌধুরী বলেন, মানুষের জীবন রক্ষার জন্য মাঠে-ময়দানে নিরলস কাজ করে চলেছেন ইলিয়াস কাঞ্চন। তিনি শুধু চলচ্চিত্রের নায়ক নন, তিনি বাস্তব জীবনের নায়ক। তার হাত ধরে যে আন্দোলনের সৃষ্টি হয়েছে তা আজ গণমানুষের দাবিতে পরিণত হয়েছে।

নিসচা সভাপতি এসএম আবু তৈয়বের সভাপতিত্বে অনুষ্ঠিত দিনব্যাপী কর্মশালায় প্রধান বক্তা ছিলেন নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

তিনি বলেন, সড়ক দুর্ঘটনার অনেক কারণ রয়েছে। দুর্ঘটনা ঘটলে আমরা চালক, গাড়ি, রাস্তার দোষসহ শুধু অন্যের দোষগুলো তুলে ধরি কিন্তু আমাদের কী দোষ তা কখনো ভাবি না। দুর্ঘটনারোধে আমাদের কি কোনো দায়িত্ব নেই? নিজের জীবন বাঁচানোর জন্য পথচারী হিসেবে আমাদের কি কোনো দায়িত্ব নেই? পথচারী হিসেবে নিজে যে ভুলগুলো করি, তা কখনো দেখতে চাই না। আমাদের উচিত নিজেদের ভুলত্রুটি খুঁজে বের করা এবং তা শুধরে নেওয়া। শিক্ষকগণ মানুষ গড়ার কারিগর, শিক্ষার্থীরা শিক্ষকদের কথা মনে প্রাণে বিশ্বাস করে, আপনারা আজ যা শিখলেন শিক্ষার্থীদের মধ্যে তা ছড়িয়ে দেবেন। আসুন আমরা নিজেদের আগে সংশোধন করি এবং আইন মানার সংস্কৃতি গড়ে তুলি। দেখবেন সড়ক দুর্ঘটনা অনেকটা কমে আসবে।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম এহছানুল হায়দার চৌধুরী বাবুল, প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট চট্টগ্রামের সুপারিনটেনডেন্ট কামরুন নাহার, নিসচার কেন্দ্রীয় কমিটির মহাসচিব সৈয়দ এহসান উল হক কামাল, যুগ্ম মহাসচিব সাদেক হোসেন বাবুল, লায়ন গণি মিয়া বাবুল, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির আহ্বায়ক লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম মিশু, সমাজকল্যাণ সম্পাদক আসাদুর রহমান আসাদ।

সঞ্চালনা করেন নিসচার নগর সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*