তাজা খবর
তরকারিতে অতিরিক্ত লবণ কমানোর দারুণ কৌশল!

তরকারিতে অতিরিক্ত লবণ কমানোর দারুণ কৌশল!

লবণ ছাড়া কোনো খাবারেরই স্বাদ বাড়ে না। খাবারের পরিপূর্ণ স্বাদ পেতে লবণ বেশ গুরুত্বপূর্ণ। তবে লবণ যদি সঠিক পরিমাণে ব্যবহার না করা হয় তবেই বাড়ে বিপদ।
তরকারিতে লবণের পরিমাণ কম হলে তা বিস্বাদ হয়ে যায়। আবার লবণের পরিমাণ বেশি হলেও তা মুখে তোলা সম্ভব হয় না। তরকারিতে লবণ কম হলে পরে আবার মিশিয়ে নেয়া যায়। কিন্তু যদি লবণ বেশি হয়ে যায় তাহলে কি উপায়? চলুন তবে জেনে নেয়া যাক অতিরিক্ত লবণ কমানোর দারুণ কৌশল-

> ঝোল বেশি জাতীয় কোনো তরকারি হলে তাতে যদি লবণ বেশি হয়ে যায় তাহলে তাতে ২টি টমেটোর টুকরো দিয়ে দিন। এর ফলে তরকারিতে থাকা অতিরিক্ত লবণ কমে আসবে। তরকারির স্বাদও ফিরে আসবে।

> তরকারি থেকে লবণ কমানোর আর একটি উপায় হল আটা। একটি পাত্রে কিছুটা আটা পানি দিয়ে মিশিয়ে ছোট ছোট মণ্ড তৈরি করে নিন। এরপর সেগুলো লবণ বেশি হওয়া তরকারিতে একটা একটা করে দিয়ে দিন। তরকারি একটু ফুটলে আটার মন্ড গুলো শক্ত হয়ে যাবে, আর তরকারির অতিরিক্ত লবণ শুষে নেবে। এবার আটা মণ্ড গুলো তরকারি থেকে তুলে নিতে পারেন।

> যদি তরকারিতে বেশি লবণ পড়ে যায় তাহলে তাতে কয়েকটি আলুর টুকরো কেটে দিয়ে দিন। আর সেটি তরকারির সঙ্গে ফুটতে দিন। আলু সেদ্ধ হতে হতে তরকারির অতিরিক্ত লবণ টেনে নেবে। পরে আপনি সেই আলু তরকারি থেকে তুলে নিতে পারেন, আবার নাও তুলতে পারেন।

> তরকারি থেকে অতিরিক্ত লবণ কম করার আরো একটি উপায় হল লেবুর রস। লেবুর রস মিশিয়ে দিলে তরকারির অতিরিক্ত লবণ কমে যায়।

> স্যুপ বা তরল কোনো খাবারের ক্ষেত্রে লবণ বেশি হয়ে গেলে তাতে পানির পরিমাণ বেশি করে দিন। এতে পানি ও লবণের পরিমাণ মিশে একটা ঠিকঠাক স্বাদ নিয়ে আসবে।

> যদি তরকারিটি কোনো সবজির হয় তাহলে সেই তরকারিতে সবজির পরিমাণ বাড়িয়ে দিন। পড়ে দেয়া সবজি গুলো ছোট কুচি করে কেটে দিয়ে দিন। এতে তরকারির সবজি লবণের সঙ্গে মিশে স্বাদের সমতা বজায় রাখবে।

> তরকারিতে লবণ বেশি হলে পেঁয়াজ সেই তরকারির স্বাদ ফিরিয়ে আনতে পারে। লবণ বেশি হওয়া তরকারিতে পেঁয়াজ বড় বড় টুকরো করে কেটে মিশিয়ে দিন।

> টক দই দিলেও কমতে পারে অতিরিক্ত লবণ। তরকারির পরিমাণ বুঝে তাতে টক দই মেশান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*