তাজা খবর
চট্টগ্রাম বিমানবন্দরে পাখির ধাক্কায় লন্ডভন্ড ইউএস-বাংলার দিনের সূচি

চট্টগ্রাম বিমানবন্দরে পাখির ধাক্কায় লন্ডভন্ড ইউএস-বাংলার দিনের সূচি

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বার্ড স্ট্রাইকের শিকার হয়েছে একটি উড়োজাহাজ। ‘বার্ড স্ট্রাইক’ বা ‘বার্ড হিটের’ (পাখির আঘাত) এ ঘটনায় বড় কোন অঘটন ঘটেনি।

শনিবার (২ নভেম্বর) সকাল আটটার দিকে বেসরকারি বিমানসংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি ড্যাশ ৮ কিউ ৪০০ উড়োজাহাজ পাখির আঘাতের শিকার হয়। ঢাকা থেকে আসা ফ্লাইটটি অবতরণের সময় এ ঘটনা ঘটে। বিএস ১০১ ফ্লাইটিতে এক শিশুসহ ৬৩ জন যাত্রী ছিলেন।

বড় কোন ক্ষতি না হলেও পাখির আঘাতের কারণে ইউএস বাংলা ড্যাশ ৮কিউ-৮০০ উড়োজাহাজটি ফিরতি ফ্লাইট হিসেবে ঢাকায় ফিরে যেতে পারেনি। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে ছাড়পত্র পাওয়ার পর এটি আবার উড়াল দেবে বলে শাহ আমানতে বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) সূত্রে জানা গেছে।

বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার এবিএম সারোয়ার ই জামান বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘ফ্লাইটটি অবতরণের আগ মুহূর্তে একটি পাখি উড়োজাহাজের ইঞ্জিনে আঘাত হানে। তবে উড়োজাহাজটি নিরাপদে অবতরণ করেছে। যাত্রী ও ক্রুরা নিরাপদে আছেন।’

সারোয়ার ই জামান বলেন, শীত মৌসুমে বিমানবন্দর এলাকায় পাখির আনাগোনা অনেক বেড়ে যায়। নিরাপত্তার স্বার্থে বিমানবন্দরের আকাশ পাখিমুক্ত রাখতে এ সময়টায় আমার সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করি। বিমানবাহিনীর সার্জেন্ট জহুরুল হক ঘাঁটি তাদের বার্ড শ্যুটার দিয়ে এ কাজে সহায়তা করছে। বাড়তি সর্তকতার জন্য বিমানসংস্থাগুলোকেও এ ব্যাপারে জানানো হয়েছে।

এর আগে গত ১৪ অক্টোবর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ ‘ময়ূরপঙ্খী’ ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পর বার্ড হিটে পড়ে জরুরি অবতরণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*