তাজা খবর
‘চট্টগ্রামে উৎপাদিত পণ্য রপ্তানিতে ২-৩ শতাংশ খরচ কম’

‘চট্টগ্রামে উৎপাদিত পণ্য রপ্তানিতে ২-৩ শতাংশ খরচ কম’

দেশের অন্যান্য স্থানের তুলনায় চট্টগ্রামের কারখানাগুলোতে উৎপাদিত পণ্য রপ্তানিতে দ্রুত পরিবহন ও লিড টাইম সুবিধার কারণে ২-৩ শতাংশ খরচ কম পড়ছে বলে জানিয়েছেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম।

সোমবার (৪ নভেম্বর) খুলশীর বিজিএমইএ আঞ্চলিক কার্যালয়ে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক কংকন চাকমার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

চট্টগ্রামে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা সম্পর্কে বহির্বিশ্বকে জানানোর উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে বিজিএমইএর প্রথম সহ-সভাপতি বলেন, দেশের প্রধান সমুদ্রবন্দর ও কাস্টমস্ সুবিধা থাকায় চট্টগ্রাম থেকে রপ্তানি করলে ২-৩ শতাংশ খরচ কম হয়। এ ছাড়া লিড টাইমেও এক সপ্তাহের মতো বেশি সুবিধা পাওয়া যাচ্ছে। আশাকরি, বহির্বিশ্বে তৈরি পোশাকসহ অন্যান্য পণ্যের বাজার সৃষ্টি ও রপ্তানি বৃদ্ধিতে ইপিবি কার্যকর ভূমিকা পালন করবে।

ইপিবির পরিচালক কংকন চাকমা বলেন, নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও তার প্রতিষ্ঠান তৈরি পোশাকসহ অন্যান্য রপ্তানি পণ্যের বাজার সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। রপ্তানিকারকদের প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা নিরলস ভাবে দেওয়া হচ্ছে।

তিনি বিদেশে পণ্য বাজার সৃষ্টির লক্ষ্যে আন্তর্জাতিক মেলাগুলোতে রপ্তানিকারকদের অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করেন এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তথ্যাবলি ওয়েবসাইটে দেওয়ার পরামর্শ দেন।

বক্তব্য দেন বিজিএমইএর সহ-সভাপতি এএম চৌধুরী সেলিম, পরিচালক এএম মাহাবুব চৌধুরী, এনামুল আজিজ চৌধুরী।

উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক মোহাম্মদ মুসা, খন্দকার বেলায়েত হোসেন, মোহাম্মদ আতিক ও সাবেক পরিচালক এবং ইপিবি বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান নাফিদ নবী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*