তাজা খবর

মাঝে মাঝেই কোনো কারণ ছাড়াই অনেকের নাক থেকে রক্ত পড়তে দেখা যায়। এই রক্ত অল্প বা বেশি পরিমাণে পরতে পারে। মাঝে মাঝে স্বল্প অথবা দীর্ঘ সময় ধরেই রক্ত পড়ে।

নাক থেকে অনেকক্ষণ ধরে প্রচুর পরিমাণে রক্ত পড়লে মাথা ঘোরা, দুর্বল লাগা, এমনকি অজ্ঞান হয়ে যাওয়ার মতো নানা অসুবিধার বহিঃপ্রকাশ ঘটতে পারে। তবে অল্প পরিমাণে ব্লাড বেরলে, তেমন কোনো সমস্যা দেখা দেয় না। চলুন তবে জেনে নেয়া যাক নাকের রক্ত পড়ার কারণ ও প্রতিকার-

রক্ত পড়ার কারণ
> অনেক কারণে নাক থেকে রক্ত পড়তে পারে। যেমন- নাকের ভিতর মাত্রাতিরিক্ত শুকিয়ে গেলেই মূলত রক্ত পড়ে।

> এছাড়া অ্যালার্জিক রিঅ্যাকশন, অনবরত হাঁচি, মাত্রাতিরিক্ত ধূমপান এবং মদ্যপানের কারণেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

> অনেকের সাইনাস ইনফেকশনের কারণেও নাক থেকে রক্ত পড়ে। কারণ সেক্ষেত্রেও নাকের ভিতরটা শুকিয়ে যায়।

> আরো কিছু কারণে নাকের ভিতর ড্রাই হয়ে যেতে পারে। যেমন- পুষ্টির অভাব, হরমোনের পরিবর্তন, উচ্চ রক্তচাপ, আপার রেসপিরেটরি ইনফেকশন প্রভৃতি।

একবার, কী দুইবার নাক থেকে রক্ত পড়াটা চিন্তার নয়। কিন্তু এমনটা যদি বার বার হতে থাকে। তাহলে সাবধান হওয়া জরুরি। সেই সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেয়া আবশ্যক। চলুন তবে জেনে নেয়া যাক সেইসব ঘরোয়া চিকিৎসা সম্পর্কে যা নাক থেকে রক্ত পড়া কমাতে দারুন কাজে আসে-

রক্ত পড়ার সময় মাথা নিচের দিকে করবেন না
রক্ত পড়া শুরু হলেই এক জায়গায় বসুন, আর মাথাটা পিছনের দিকে ঝুকিয়ে দিন। এমনভাবে কিছুক্ষণ থাকলেই দেখবেন রক্ত পড়া কমে গেছে। রক্ত পড়া বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই মাথা নিচু করবেন না।

ধনে পাতা
নাক সংলগ্ন নার্ভকে ঠান্ডা করে রক্তপাত বন্ধ করতে দারুন কাজে আসে ধনে পাতা। তাই নাক থেকে রক্ত পড়লেই কয়েকটা ধনে পাতা নিন। তারপর সেগুলোকে পিষে নিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এবার সেই পেস্ট কপালে ৫-৭ মিনিট রেখে দিন। তাহলেই দেখবেন সমস্যা কমতে শুরু করেছে।

পুদিনা পাতা
ধনে পাতার মতো পুদিনা পাতাও নার্ভকে শান্ত করে রক্তপাত বন্ধ করে। কয়েকটা পুদিনা পাতা নিয়ে ভালো করে ধুয়ে নিন। তারপর সেগুলো ভালো করে চিবিয়ে খেয়ে নিন। রক্তপাত বন্ধ হয়ে যাবে।

খাবার সোডা
হাফ চামচ বেকিং সোডা হাফ গ্লাস পানির সঙ্গে মিশিয়ে নাকে স্প্রে করুন। দেখবেন রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।

ঠান্ডা শেক দিন
কয়েকটা বরফের ঠুকরো নিয়ে একটা রুমালে বেঁধে নিন। তারপর মাথাটা পিছনের দিকে ঝুঁকিয়ে নাকের উপর রুমালটা পাঁচ মিনিট রাখুন। এমনটা করলে রক্তপাত বন্ধ হয়ে যাবে।

অ্যাপেল সিডার ভিনেগার
একটা তুলোতে কয়েক ড্রপ অ্যাপেল সিডার ভিনেগার নিয়ে নাকের ছিদ্রে আটকে দিন। ৫-৭ মিনিট তুলোটা রাখলেই রক্ত পড়া কমে যাবে।

পেঁয়াজ
নাক থেকে রক্তপাত কমাতে পেঁয়াজের কোনো বিকল্প নেই। পেঁয়াজ কেটে একটা টুকরো নিয়ে তার গন্ধটা নিন। দেখবেন আরাম পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*