তাজা খবর
লবণ নিয়ে গুজব ঠেকাতে ব্যবসায়ীদের সঙ্গে বসছে চট্টগ্রাম জেলা প্রশাসন

লবণ নিয়ে গুজব ঠেকাতে ব্যবসায়ীদের সঙ্গে বসছে চট্টগ্রাম জেলা প্রশাসন

লবণ নিয়ে গুজব ঠেকাতে সতর্ক রয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। লবণ ব্যবসায়ীদের নিয়ে বুধবার বৈঠকে বসছে তারা।

এরপরও গুজব ছড়িয়ে কেউ যদি বাড়তি দামে লবণ বিক্রি করে তাহলে সঙ্গে সঙ্গে তা চট্টগ্রাম মহানগর পুলিশকে জানাতে বলা হয়েছে। পুলিশের হটলাইনে (৯৯৯) এমন কোনও অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেওয়া হয়েছে।

চট্টগ্রামের লবণ ব্যবসায়ীরাও বলছেন- এখন পর্যাপ্ত মজুদ আছে তাদের কাছে। এবার দেশে লবণের উৎপাদনও ভেঙেছে সর্বকালের রেকর্ড। চট্টগ্রামের মাঝিরঘাট ও পটিয়ার ইন্দ্রপুলে থাকা ৭০টিরও বেশি লবণের গুদাম ও মিলে কড়া নজর রেখেছে গোয়েন্দা সংস্থা। তবে গুজবের কারণে ৭৪ কেজি বস্তার লবণ মঙ্গলবার সকালে ৫৮০ টাকায় বিক্রি হলেও বিকেলে বিক্রি হয়েছে ৬২০ টাকা।

জেলা প্রশাসকের স্টাফ অফিসার নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম তানভীর বলেন, ‘দেশে লবণ ঘাটতি আছে- এমন সংবাদ পুরোপুরি গুজব। মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত এমন প্রচারণার কারণে বাজারে যাতে কোনো প্রভাব না পড়ে, সেজন্য ব্যবসায়ীদের বুধবার বৈঠক ডেকেছেন জেলা প্রশাসক।’

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) আবু বক্কর সিদ্দিক বলেন, ‘লবণ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে। এটি একটি শাস্তিযোগ্য অপরাধ। আমরা গুজব রটনাকারীদের শনাক্তের চেষ্টা করছি।’

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে বলা হয়েছে, সাধারণ জনগণকে বিভ্রান্ত করে লবণের দাম বাড়াতে একটি কুচক্রীমহল দেশে লবণের সংকট চলছে বলে গুজব ছড়াচ্ছে। অথচ দেশে লবণের পর্যাপ্ত মজুদ আছে। গুজব ছাড়া ছড়াচ্ছে তাদের বিষয়ে পুলিশের হটলাইনে (৯৯৯) তথ্য দেওয়ার অনুরোধ করেছে সিএমপি। অথবা +৮৮০৩১৬৩০৩৭৫ ও ০১৬৭৯১২৩৪৫৬ নম্বরেও যোগাযোগের জন্য বলা হয়েছে।

জানা গেছে, দেশে বছরে লবণের চাহিদা আছে ১৬ লাখ ৬১ হাজার মেট্রিকটন। এ বছর লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৮ লাখ মেট্রিকটন। উৎপাদন হয়েছে ১৮ লাখ ২০০ মেট্রিকটন যা গত ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ। এছাড়া মাঠে আছে আরও প্রায় সাত লাখ মেট্রিকটন লবণ।

মাঝিরঘাট লবণ মিল মালিক সমিতির সভাপতি নুরুল কবীর বলেন, ‘আমাদের কাছে লবণের পর্যাপ্ত মজুদ আছে। কেউ যেন এক টাকা বেশি দামেও লবণ না কেনেন। কারও বেশি লবণের প্রয়োজন হলে আমাদের কাছে সরাসরি আসবেন। বাড়তি দামে কাউকে লবণ কিনতে হবে না।’ লবণের দাম প্যাকেটের গায়ে লিখে তারা লবণ সরবরাহ করছে বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*