তাজা খবর
চোখ ভালো রাখতে ভরসা রাখুন এসব খাবারে

চোখ ভালো রাখতে ভরসা রাখুন এসব খাবারে

প্রযুক্তির উন্নয়নে সময়ের সঙ্গে তাল মেলাতে কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ইত্যাদি ব্যবহারের কারণে শরীরের মহা মূল্যবান অঙ্গ চোখ দু’টোর ওপর পড়ছে বাড়তি চাপ।

তাই চোখকে সুস্থ রাখেতে প্রতিদিন খাদ্য তালিকায় শাক-সবজি রাখা প্রয়োজন। শাক-সবজি থেকে শুরু করে মাছ, মাংস এবং ফলমূলের মধ্যে বেশি পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়।

ভিটামিন এ- এর অভাবজনিত অন্ধত্ব একটি আলাদা রোগ। ভিটামিন এ থাকে লিভারে। এ জন্য দেখবেন কর্ড লিভার ওয়েলের ক্যাপসুল খাওয়ানো হয়। যেসব খাবার খাওয়াবেন-

> ভিটামিন এ সমৃদ্ধ খাবার হচ্ছে দুধ, ডিম, মাছ, মাংস ইত্যাদি। স্নেহ ও প্রোটিন জাতীয় খাবারের মধ্যে ভিটামিন এ বেশি থাকে।

> দুধের সঙ্গে যষ্টিমধু মিশিয়ে খেলে ভালো ফল পাওয়া যায়। এক চামচ যষ্টিমধু গরুর দুধে সঙ্গে মিশিয়ে দিনে দুইবার করে খেতে হবে।

> দৃষ্টিশক্তি সতেজ রাখতে দেশী সবুজ শাক নিয়মিত খান। সবুজ শাককে চোখ সুরক্ষার প্রধান খাদ্য। সবুজ শাক আমাদের চোখকে ইউভি রশ্মির ক্ষতি হওয়া থেকে বাঁচায়। আমাদের খাওয়ার টেবিলে প্রতিদিন শাক রাখা আবশ্যকীয়।

> চোখের জন্য ছোট মাছ। ওমেগা-৩ এ ভরপুর ছোটমাছ যেমন- টুনা মাছ বা পুঁটি মাছ আমাদের রেটিনাসহ নার্ভ সেলগুলোকে শক্তিশালী করতে ভূমিকা রাখে।

> সারা বছরই পাওয়া যায় এমন দুইটি ফল হলো- কমলালেবু এবং মাল্টা। ভিটামিন-সি’তে পরিপূর্ণ এই ফল দুইটিতে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা আমাদের কর্নিয়াকে সুরক্ষা করে এবং চোখে ছানি পড়া থেকে বাঁচায়।

> গাজরে থাকে বেটা-ক্যারোটিন। যা রেটিনাকে খুবই ভালো রাখে। ফলে আমাদের চোখে ছানি পড়ার দুর্ভাবনা থাকে না। গবেষকরা বলেন, আমাদের প্রতি সপ্তাহে অন্তত কয়েকবার গাজর খাওয়া উচিত।

সূত্র: মেডিকেলনিউজটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*