তাজা খবর
বাংলাদেশ থেকে সাইকেল নিতে চান মমতা

বাংলাদেশ থেকে সাইকেল নিতে চান মমতা

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাদেশ থেকে বাইসাইকেল আমদানিতে আগ্রহ প্রকাশ করেছেন।

তিনি বলেছেন, ‘পশ্চিমবঙ্গে বাইসাইকেলের বিপুল চাহিদা রয়েছে। পশ্চিমবঙ্গে তা রপ্তানি করে বাংলাদেশ এ সুযোগ কাজে লাগাতে পারে’।

শুক্রবার কলকাতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় এ প্রস্তাব দেন। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সাংবাদিকদের এসব বলেন। খবর বাসস।

বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে দুটি প্রস্তাব দেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

এর একটি হলো, বাংলাদেশি উদ্যোক্তারা যৌথভাবে পশ্চিমবঙ্গে বাইসাইকেলের কারখানা স্থাপন করতে পারেন। তাদের সুবিধা দিতে পশ্চিমবঙ্গ সরকার প্রয়োজনীয় ভূমি দেবে।

তার দ্বিতীয় প্রস্তাব হলো, বাংলাদেশি বিনিয়োগকারীরা সীমান্তবর্তী এলাকায় বাইসাইকেল কারখানা স্থাপন করতে পারেন। সে ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তাদের আমদানি শুল্কের পরিমাণ কমিয়ে দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী শিক্ষা, স্বাস্থ্য ও শিল্পক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের বিষয়ে গুরুত্ব দেন।

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ভারতের রাজ্যগুলোর মধ্যে তারা সর্বোচ্চ ৮ ভাগ জিডিপি অর্জন করেছেন।

বৈঠকে শেখ হাসিনাও শিক্ষাক্ষেত্রে তার সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন।

বৈঠকের শুরুতে তারা শুভেচ্ছাবিনিময় করেন বলে পররাষ্ট্রমন্ত্রী জানান।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কলকাতার ইডেন গার্ডেনসে ভারত ও বাংলাদেশের মধ্যকার টেস্ট ম্যাচের উদ্বোধনীতে উপস্থিত হওয়ায় ধন্যবাদ জানান।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব শহীদুল হক, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এবং ঢাকায় ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস এ সময় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*