তাজা খবর
পাঁচ ফলের রসেই সারবে কোষ্ঠকাঠিন্য

পাঁচ ফলের রসেই সারবে কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ছোট বড় সবাই ভুগে থাকে। অনিয়মিত খাদ্যাভ্যাস ছাড়াও অন্ত্রের বিভিন্ন সমস্যার কারণে এটি হয়ে থাকে। এজন্য ফাইবার সমৃদ্ধ খাবার এবং বেশি পরিমাণ পানি খাওয়ার কোনো বিকল্প নেই।

অনেকে আছেন যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে তাৎক্ষণিক উপশমের জন্য ওষুধ খেয়ে থাকেন। তবে কয়েকটি ফলের রস আপনাকে কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণাদায়ক ও অস্বস্তিকর সমস্যা থেকে মুক্তি দিতে পারে। জেনে নিন কোন ফলের রসগুলো খাবেন।

কালো আঙ্গুরের রস 
ডায়েটারি ফাইবার সমৃদ্ধ কালো আঙ্গুরের রস কোষ্ঠকাঠিন্য নিরাময়ে বেশ কার্যকর। এতে থাকা ফাইবার মলকে বড় করে তোলে এবং এটি শরীর থেকে সহজেই উত্তরণে সহায়তা করে। এছাড়া এটি ভিটামিন সি এবং আয়রনের একটি ভাল উৎস।

আনারসের রস 
আনারসে ব্রোমেলাইন নামক একটি এনজাইম থাকে যা কোষ্ঠকাঠিন্য কমায়। এছাড়া পেটের ফোলাভাব এবং ব্যাকটেরিয়া কমাতে সহায়তা করে।

লেবুর রস
কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে লেবুর রস অন্যতম জনপ্রিয় রস। লেবু প্রাকৃতিক অ্যাসিডিক, ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। যা বদহজমের সমস্যা উপশম করতে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সহায়তা করে।

কমলার রস 
কমলাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা মলকে নরম করে। সঙ্গে অন্ত্রের গতিবেগকে সচল করতে সহায়তা করে। এই সাইট্রাস ফলটি ফ্ল্যাভোনল দিয়ে ন্যারেঞ্জিনিন নামেও পরিপূর্ণ। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে তাৎক্ষণিকভাবে মুক্তি দেয়। হজমজনিত সমস্যায় ভুগলে কিছুদিন কমলা নিয়ম করে কমলা খান।

নাশপাতির রস  
কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে নাশপাতির রস আরেকটি দুর্দান্ত উপায়। নাশপাতি ভিটামিন সমৃদ্ধ ফল। এছাড়াও এতে ফাইবার এবং উল্লেখযোগ্য পরিমাণে শরবিটল রয়েছে। যে শিশুরা পরিপাকজনিত সমস্যায় ভুগছে, তাদের জন্য নাশপাতির রস খুবই উপকারী।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*