তাজা খবর
নৌ প্রতিমন্ত্রীকে চট্টগ্রাম চেম্বার সভাপতির চিঠি

নৌ প্রতিমন্ত্রীকে চট্টগ্রাম চেম্বার সভাপতির চিঠি

সারা দেশে লাইটারেজ শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহারে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে নৌ পরিবহন মন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীকে চিঠি দিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

বুধবার (২৭ নভেম্বর) পাঠানো চিঠিতে চেম্বার সভাপতি বলেন, বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন মঙ্গলবার (২৬ নভেম্বর) দিনগত রাত ১২টা ১ মিনিট থেকে কর্মবিরতি পালন করছে। কর্মবিরতি চলাকালীন লাইটারেজ জাহাজ শ্রমিকরা চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে মাদার ভ্যাসেল থেকে পণ্য খালাস বন্ধ রাখার পাশাপাশি সারাদেশে নৌপথে লাইটারেজ জাহাজ, কার্গো ট্রলার, বাল্ক হেড ইত্যাদি চলাচল বন্ধ রেখেছে। ফলশ্রুতিতে মাদার ভ্যাসেল, লাইটারেজ জাহাজ ও বন্দরের ডেমারেজ চার্জসহ আমদানিকারকরা প্রচুর আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

চেম্বার সভাপতি বলেন, নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য ও ভোগ্যপণ্য এবং শিল্পের আমদানি করা কাঁচামাল খালাস বন্ধ থাকার কারণে একদিকে যেমন বাজার অস্থিতিশীল হবে, অন্যদিকে তেমনি শিল্প মালিকরা যথাসময়ে পণ্য উৎপাদন ও রপ্তানি করতে ব্যর্থ হবেন। ব্যবসায়ী ও শিল্প মালিকদের কস্ট অব ডুয়িং বিজনেস অনেকাংশে বাড়বে। ফলে সামগ্রিক অর্থনীতিতে অত্যন্ত নেতিবাচক প্রভাব পড়বে। সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে কোনো ধরনের আলোচনা না করে শ্রমিকদের এ ধরনের কর্মবিরতি অনাকাঙ্ক্ষিত ও অর্থনীতির জন্য হুমকিস্বরূপ।

এতে সরকারের ভাবমূর্তিও ক্ষুণ্ন হতে পারে বলে মনে করেন চেম্বার সভাপতি।

দেশের অর্থনীতিকে অস্থিতিশীল হওয়া থেকে রক্ষা করতে লাইটারেজ শ্রমিকদের এ কর্মবিরতি প্রত্যাহারে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে নৌ প্রতিমন্ত্রীর প্রতি অনুরোধ জানান মাহবুবুল আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*