তাজা খবর
চার কোম্পানী তৈরি করছে এক ল্যাপটপ

চার কোম্পানী তৈরি করছে এক ল্যাপটপ

প্রযুক্তি বিশ্বে সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে পঞ্চম প্রজন্মের ইন্টারনেট বা ফাইভ-জি নিয়ে। বেশ কয়েকটি প্রতিষ্ঠান এরইমধ্যে ফাইভ-জি ফোন বাজারে এনেছে। এবার ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে ডেল ও এইচপি।

নতুন এই চুক্তির মাধ্যমে ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার তালিকায় প্রথমেই যুক্ত হলো বিশ্বের অন্যতম প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল ও এইচপি। প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের সহায়তায় তৈরি ল্যাপটপগুলোতে মিডিয়াটেক প্রযুক্তি থাকবে যেখানে ফাইভ-জি সাপোর্টেড মডেম ব্যবহার করা যাবে। মডেম তৈরিতে সহায়তা করবে মিডিয়াটেক।

বিশ্বের উন্নত দেশগুলোতে এরইমধ্যে ফাইভ-জি প্রযুক্তির জনপ্রিয়তা বেড়েছে। অনেক দেশে পরীক্ষামূলকভাবে চললেও ২০২১ সালের আগে খুব একটা এগোতে পারবে না কেউ। ফাইভ-জি প্রসারের সঙ্গে সঙ্গেই মানসম্মত ল্যাপটপ বাজারে আনতে এরইমধ্যে প্রস্তুত ডেল, এইচপি ও ইন্টেল। জানা গেছে, ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে এই ল্যাপটপ।

প্রযুক্তি দুনিয়ার অন্য শীর্ষ প্রতিষ্ঠানগুলোও থেমে নেই। একই ধরনের পণ্য তৈরিতে কাজ করছে মাইক্রোসফটও। প্রতিষ্ঠানটি সারফেস প্রো -এক্স নামের একটি ল্যাপটপ উন্মুক্ত করেছে যা এআরএম ভিত্তিক প্রসেসর দিয়ে তৈরি। দীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধার পাশাপাশি এতে এলটিই প্রযুক্তির সংযোগ ব্যবহারসহ পাওয়া যাবে নানা সুবিধা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*