তাজা খবর
শুঁড়ে তুলে আছড়িয়ে কৃষককে মারল হাতি

শুঁড়ে তুলে আছড়িয়ে কৃষককে মারল হাতি

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় বন্য হাতির আক্রমণে মো. নুরুল ইসলাম (৩৮) নামের এক কৃষক প্রাণ হারিয়েছেন। গতকাল শনিবার রাতে এ ঘটনা ঘটে।

নিহত নুরুল উপজেলার মাইজবিলা এলাকার আবদুস ছোবহানের ছেলে।

বন বিভাগ ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, গতকাল রাত নয়টার দিকে ১০-১২টি বন্য হাতির একটি দল মাইজবিলা গ্রামের পূর্বপাড়ার বিলে আমন খেতে ধান নষ্ট করছিল। এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন ও কৃষকেরা হাতি তাড়ানোর জন্য ঘর থেকে বের হয়ে বিলের মধ্যে চলে যান। এ সময় একটি বন্য হাতি নুরুল ইসলামকে শুঁড়ে তুলে আছড়িয়ে ও পায়ে পিষ্ট করে হত্যা করে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মো. জয়নাল আবেদীন বলেন, আমন ধান পাকা শুরু হওয়ার পর থেকে পাহাড়ি এলাকার আশপাশে ১০-১২টি বন্য হাতির দল লোকালয়ে নেমে এসে আমন ধান খেত নষ্ট করছে। গতকাল রাতে আমন ধান খেত নষ্ট করার খবর শুনে হাতি তাড়াতে গিয়ে স্থানীয় এক কৃষক হাতির পায়ে পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা গেছেন।

বন বিভাগের লোহাগাড়ার পদুয়া কার্যালয়ের রেঞ্জ কর্মকর্তা মো. সরওয়ার জাহান বলেন, দক্ষিণ চট্টগ্রামের প্রায় প্রতিটি উপজেলার পাহাড়ি এলাকায় বন্য হাতির চলাচল আছে। তা ছাড়া লোহাগাড়ার সংরক্ষিত বনের মধ্যে হাতির বিচরণক্ষেত্র আছে। শুষ্ক মৌসুমে বন্য হাতি পানি ও পাকা ধানের লোভে লোকালয়ে চলে আসে। এতে বাধা পেলে বন্য হাতি মানুষের ওপর আক্রমণ করে বসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*