তাজা খবর
মুজিববর্ষ উপলক্ষে কলকাতায় চিত্র প্রদর্শনী

মুজিববর্ষ উপলক্ষে কলকাতায় চিত্র প্রদর্শনী

বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে ভারতের কলকাতায় পাঁচ দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

সোমবার (১৩ জানুয়ারি) বিকালে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন কার্যালয়ে ‘বাংলাদেশ গ্যালারি’ মঞ্চে এ চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

উপ-হাইকমিশন আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. আতিউর রহমান। উপ-হাইকমিশনার তৌফিক হাসান এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রধান অতিথির বক্তৃতায় শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জীবনের প্রতিটি মুহূর্তকে দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজে লাগিয়ে ছিলেন।

বঙ্গবন্ধুর হাত ধরেই ১৯৭১ সালে বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে বাংলাদেশ স্থান করে নেয় উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির নতুন এক বিস্ময় ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি।

অন্যান্যের মধ্যে আন্তর্জাতিক খ্যাতি-সম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দীন আহমেদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে উপজীব্য করে ‘সোনার বাংলা আর্ট ক্যাম্প-২০২০’ শিরোনামের এ চিত্র প্রদর্শনীতে বাংলাদেশ ও ভারতের প্রথিতযশা চিত্রশিল্পীদের চিত্রকর্ম স্থান পেয়েছে।

আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত এ প্রদর্শনী চলবে। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*