তাজা খবর
‘নাইটহুড’-এ ভূষিত হলেন অ্যান্ড্রু স্ট্রাউস

‘নাইটহুড’-এ ভূষিত হলেন অ্যান্ড্রু স্ট্রাউস

ইংল্যান্ড ক্রিকেট দলের সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউসকে ‘নাইটহুড’ উপাধিতে ভূষিত করেছে বৃটিশ রাজ পরিবার। মঙ্গলবার তাকে এই উপাধিতে ভূষিত করেন ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়ামস। স্ট্রাউসের সঙ্গে ওই দেশটির আরেক সাবেক অধিনায়ক জিওএফ বয়কটও ‘নাইটহুড’ উপাধি পেয়েছেন।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে’র প্রস্তাবে তাদেরকে সম্মানজনক ‘নাইটহুড’ উপাধিতে ভূষিত করা হয়। এর আগে ২০১৮ সালে ইংলিশ কিংবদন্তী ব্যাটসম্যান অ্যালিস্টার কুক, ২০০৭ সালে স্যার ইয়ান বোথাম এবং নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলি নাইটহুড উপাধি পান।

২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১০০টি টেস্ট খেলেছেন স্ট্রাউস। ৪০.৯১ গড়ে রান করেছেন ৭,০৩৭। সেই সঙ্গে ঝুলিতে পুরেছেন ২১টি শতক এবং ২৭টি অর্ধশতক। তার অধিনায়কত্বে দুইটি অ্যাশেজ জয়ের স্বাদ পায় ইংল্যান্ড।

৪২ বছর বয়সী এই ক্রিকেটার ইংল্যান্ডের জার্সি গায়ে খেলেছেন ১২৭ ওয়ানডে। ৩৫.৬৩ গড়ে করেছেন ৪,২০৫ রান। ৬টি শতকের পাশাপাশি হাঁকিয়েছেন ২৭টি অর্ধশতক।

২০১২ সালে সকল প্রকার পেশাদার ক্রিকেট থেকে অবসর নেন স্ট্রাউস। ২০১৫ সালের মধ্যেই ইংলিশ ক্রিকেটের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিতে পরিণত হন তিনি। ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব সামলানোর ভার পড়ে তার কাঁধে। প্রথমবারের মতো দেশকে বিশ্বকাপের স্বাদ এনে দেয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন স্ট্রাউস।

গত বছরের সেপ্টেম্বরে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের (ইসিবি) ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান তিনি। তবে শেষ পর্যন্ত ক্যান্সারে আক্রান্ত স্ত্রীর পাশে থাকার জন্য সেই পদ থেকে নিজেকে সরিয়ে নেন অ্যান্ড্রু স্ট্রাউস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*