তাজা খবর
সিরিয়ায় সরকারি বাহিনীর হামলা, তুরস্কের ৪ সেনা নিহত

সিরিয়ায় সরকারি বাহিনীর হামলা, তুরস্কের ৪ সেনা নিহত

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ইদলিবে দেশটির সরকারি বাহিনীর গোলাবর্ষণ করেছে। এতে তুরস্কের সামরিক বাহিনীর অন্তত চার সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৯ জন।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

সিরীয় বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি ইদলিবে সম্প্রতি অভিযান জোরালো করেছে সরকারি বাহিনী। রুশ যুদ্ধবিমানের সহায়তায় চালানো এই অভিযানের কারণে অঞ্চলটি ছেড়ে হাজার হাজার শরণার্থী পালাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ। নতুন করে শরণার্থী সংকটের আশঙ্কায় রোববার সিরীয় সীমান্তে ট্যাঙ্ক এবং সাঁজোয়া যানসহ অতিরিক্ত সেনা করে তুরস্ক। এর একদিন পরেই তাদের ওপর হামলা চালিয়েছে সিরীয় বাহিনী।

তুরস্কের মন্ত্রণালয় অভিযোগ করেছে যে, তুরস্কের সামরিক বাহিনী অবস্থানের ব্যাপারে আগে থেকেই অবগত থাকা সত্ত্বেও গোলাবর্ষণ করেছে সিরীয় বাহিনী।

এদিকে এই হামলার প্রতিশোধ নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান। তিনি বলেন, ‘আমরা পরিষ্কার করেছি যে আমরা কেবল সিরীয় বাহিনীকে লক্ষ্যবস্তু বানাচ্ছি, কেবল সিরীয় শাসক বাহিনীকে কারণ তারাই তুর্কি সেনাদের ওপর হামলা চালিয়েছে। তুর্কি সেনাদের ওপর যারা হামলায় দায়ী তাদের জবাবদিহিতা নিশ্চিত করবো আমরা। আর আমি যখন কথা বলছি তখন আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও যুদ্ধবিমান নিজেদের অভিযান চালিয়ে যাচ্ছে।’

এরদোগান দাবি করেছেন, তুরস্কের পাল্টা হামলায় ৩০ থেকে ৩৫ জন সিরীয় সেনা নিহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*