তাজা খবর
বাঁশখালীতে অজ্ঞাত রোগে দুই সহস্রাধিক মুরগির মৃত্যু

বাঁশখালীতে অজ্ঞাত রোগে দুই সহস্রাধিক মুরগির মৃত্যু

বাঁশখালী উপজেলার বৈলছড়ি ইউনিয়নে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে একটি পোল্ট্রি ফার্মের দুই হাজারের অধিক মুরগির মৃত্যু হয়েছে। ফার্মটির মালিক বৈলছড়ি ইউনিয়নের ৭নং ওয়ার্ড এলাকার হাজী শমশুউদ্দীনের পুত্র মো. আইয়ুব।

জানা গেছে, যুব উন্নয়ন অধিদপ্তর থেকে পোল্ট্রি, ডেইরি ও মৎস্য চাষের উপর ৩ মাসের কোর্স সম্পন্ন করার পর নিজ বাড়ি পোল্ট্রি ফার্মের ব্যবসা শুরু করেন মো. আইয়ুব। এক সপ্তাহ আগে তার পোল্ট্রি ফার্মের মুরগিগুলো অজ্ঞাত রোগে আক্রান্ত হওয়া শুরু করে।

বিষয়টি নিয়ে পটিয়া শান্তিরহাট এলাকার পশু চিকিৎসক মোহাম্মদ আশরাফুজ্জামানের শরণাপন্ন হলে তিনি পোল্ট্রি ফার্মে এসে মুরগিগুলো দেখেন এবং মুরগিগুলো ‘বার্ড ফ্লু’ রোগে আক্রান্ত হয়েছে বলে জানান। পরবর্তীতে পোল্ট্রি ফার্মের মালিক মো. আইয়ুব ওই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মুরগিগুলোকে ওষুধ দিলেও অবস্থার উন্নতি হয়নি। এক সপ্তাহ ধরে একের পর এক মুরগি মারা যেতে থাকে।

ক্ষতিগ্রস্ত পোল্ট্রি ফার্মের মালিক মো. আইয়ুব বলেন, ‘বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে ৫ লক্ষ টাকা পোল্ট্রি ফার্মে্য বিনিয়োগ করি। কিন্তু আমার ফার্মের ২ হাজারের বেশী মুরগি মারা গেছে। আমি ভীষণ ক্ষতিগ্রস্থ হয়েছি। আমি বর্তমানে ঋণের বোঝা মাথায় নিয়ে ঘুরছি।’

এ ব্যাপারে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. সমরঞ্জন বড়ুয়া বলেন, ‘ওই পোল্ট্রি ফার্মে মুরগি মারা যাওয়ার ব্যাপারে আমাকে কেউ অবহিত করেনি। অবহিত করা হলে ওই মারা যাওয়ার মুরগিগুলো পরীক্ষা নিরীক্ষা করে কি কারণে মারা গেছে সেটা নিশ্চিত হওয়া সম্ভব হতো।’

তবে কী কারণে মুরগিগুলো মারা গেছে জানার জন্য অফিসের দায়িত্বরত সহকারী পাঠিয়ে খবর নিয়ে জানার চেষ্টা করছেন বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*