তাজা খবর
মেয়েকে পড়াশোনা করান, স্বাবলম্বী করেন, বাল্যবিয়ে প্রতিরোধ হবে: আমেনা বেগম

মেয়েকে পড়াশোনা করান, স্বাবলম্বী করেন, বাল্যবিয়ে প্রতিরোধ হবে: আমেনা বেগম

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম বলেছেন, আপনার মেয়েকে শিক্ষিত করে তুলবেন, স্বাবলম্বী করবেন। মেয়ে হয়েছে মন খারাপ করবেন না। তারা মাকে দেখে। আমার মা আমার বাসায় থেকে মারা গেছে। মেয়েকে পড়াশোনা করান, তাকে স্বাবলম্বী, নিজের পায়ে দাঁড়ানোর স্বপ্ন দেখান। সে নার্স হোক, স্কুলশিক্ষক হোক, যেকোনো চাকরি করে হোক, সে স্বাবলম্বী হবে, কারও ওপর নির্ভর করবে না। তাহলে বাল্যবিয়ে প্রতিরোধ হবে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে লালদীঘি মাঠে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, যৌতুক ও দুর্নীতি প্রতিরোধ মহাসমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আমেনা বেগম সমবেত নারীদের উদ্দেশে বলেন, আমি অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার পুলিশ কর্মকর্তা। মায়েরা এবং বোনেরা, আমার বাবাকে অনেক লোক অনেক কথা বলেছিলেন। এ মেয়েকে পড়িয়ে কী করবেন? বিয়ে দিচ্ছেন না কেন? আমার বাবা চুপচাপ থেকে মাথা নিচু করে আমাকে বিসিএস পরীক্ষা দেওয়ার জন্য নিয়ে যেতেন ঢাকায়।আজ আমি পুলিশ কর্মকর্তা। আমার মা প্রাইমারি স্কুলের গণ্ডি পার হননি, তার একটি স্বপ্ন ছিলো মেয়ে এমএ পাস করবে।আপনাদেরও একই স্বপ্ন।

তিনি বলেন, আপনারা যদি কোনো জায়গায়, আপনার পাড়ায়, আশপাশে খবর পান একটি মেয়েকে শ্বশুর বাড়ির লোকজন, স্বামী নির্যাতন করে তবে ৯৯৯ এ খবর দেন। পুলিশকে জানান। মেয়র ও কাউন্সিলদের জানান এ মেয়েটিকে নির্যাতন করেছে। উনারা আমাদের জানাবেন, থানাকে জানাবেন। চট্টগ্রামে নির্যাতন আরও চমৎকার। কী রকম-

‘তোয়ার বাপ গরু ন দে। ঈদুত গরু ন দে। ফার্নিচার ন দে। পিডা ন দে। আঁর মান সম্মান নাই। মানুষের কাছে আঁই ইজ্জত রাখিত ন পারির।’ এটা মানসিক নির্যাতন। এটার কোনো প্রমাণ নেই। আমার কাছে অনেকে আসেন।

‘গরু ন দে, ছ’ল ন দে, ন হাবাই, বইরাত ২ হাজার হাবান পরিবু।’ দয়া করে এ নির্যাতন বন্ধ করুন। এটা যৌতুক। ইসলাম ধর্মে কোথাও লেখা নেই।

ধনাঢ্য ব্যক্তিদের উদ্দেশে বলেন, আপনারা গরিব মানুষ খাওয়াই দিয়েন। কারও বাড়ি করে দেন। এত খরচ করে বিয়ের অনুষ্ঠান কইরেন না। এত খরচ করে মধ্যবিত্ত, নিম্নবিত্তদের অনেক সময় সমস্যায় ফেলেন। আমার কাছে এ পর্যন্ত কয়েকশ মামলা এসেছে শুধু বিয়ের খাওয়া নিয়ে। এটাকে যৌতুক বলে। আপনার মেয়েকে স্বাবলম্বী করেন, যৌতুক লাগবে না। বাল্য বিয়ে হবে না, যদি আপনার মেয়েকে বিয়ে না দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*