তাজা খবর
চট্টগ্রাম ঋষিকুম্ভ ও কুম্ভমেলার নবম দিন শনিবার

চট্টগ্রাম ঋষিকুম্ভ ও কুম্ভমেলার নবম দিন শনিবার

আজ শনিবার চট্টগ্রামের ঋষিকুম্ভ ও কুম্ভমেলার নবম দিন। বাঁশখালীর কালীপুর ইউনিয়নের কোকদণ্ডী গ্রামর ঋষিকুম্ভ ও কুম্ভমেলায় ভিড় করেছেন দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভক্ত ও সন্ন্যাসীরা। গত ৩১ জানুয়ারি থেকে শুরু হয়েছে ঋষিকুম্ভ ও কুম্ভমেলা।

শনিবার (৮ ফেব্রুয়ারি) নবম দিবসে কর্মসূচির মধ্যে রয়েছে- অহোরাত্র মহানাম সংকীর্তন, দশম দিবসে মঙ্গল আরতি ও ষোড়শপ্রহরব্যাপী মহা-নামযজ্ঞের পূর্ণাহুতি, গঙ্গা-পূজা ও মহাস্নান, বিশ্ব কল্যাণে গীতাযজ্ঞ।

এর আগে ঋষিকুম্ভ মেলা উপলক্ষে মঙ্গল আরতি ও জয়গানে মঙ্গল আহ্বান, জাতীয় পতাকা উত্তোলন, তৈজস সামগ্রী সহকারে ভাণ্ডার-গৃহের উদ্বোধন, মহা-শোভাযাত্রা, গুরু মন্দিরে শ্রী-গুরু বিগ্রহ প্রতিষ্ঠা ও মন্দিরের মাঙ্গলিক কাজের উদ্বোধন, গুরু মহারাজের পূজা, ভোগ-রাগ ও সমবেত প্রার্থনা, ধর্ম-সম্মেলন ও সঙ্গীতাঞ্জলি, সন্ধ্যারতি ও সমবেত প্রার্থনা, বিনামূল্যে চিকিৎসা সেবা, গীতাপাঠ প্রতিযোগিতা, সঙ্গীতাঞ্জলি, চণ্ডীযজ্ঞ, ভগবান শ্রী বিষ্ণুর অভিষেক, সংগীতাঞ্জলি, ধর্ম মহাসম্মেলন, দেবাদিদেব মহাদেব’র অভিষেক, সংগীতাঞ্জলি, ধর্ম মহাসম্মেলন, নাটক যুগাবতার পরম পুরুষ স্বামী অদ্বৈতানন্দ, দশমহাবিদ্যা পূজা, ধর্মীয় সংগীতাঞ্জলি, স্বামীজি রচিত শ্রীশ্রী দশমহাবিদ্যা অনুসরণে ধর্ম মহাসম্মেলন, গঙ্গা পূজা ও মহাস্নান, ঋষিধ্বজা উত্তোলন, বেদমন্ত্র পাঠ, ১০৮ দীপমণ্ডিত মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, সাধু ভাণ্ডার ও আন্তর্জাতিক ঋষি সম্মেলন, গঙ্গারতি ও অদ্বৈতানন্দ সরোবরে দীপদান উৎসব, সমবেত প্রার্থনা, অষ্টপ্রহরব্যাপী মধুসুদন কীর্তনের শুভ অধিবাস, চতুষ্প্রহরব্যাপী অহোরাত্র কীর্তন, রাধাকৃষ্ণের অভিষেক, সংগীতাঞ্জলি, ধর্ম মহাসম্মেলন, ষোড়শপ্রহরব্যাপী মহানাম যজ্ঞের অধিবাস, ষোড়শপ্রহর ব্যাপী মহা-নামযজ্ঞের শুভারম্ভ ও অহোরাত্র নামসংকীর্তন, গঙ্গাপূজা ও মহাস্নান, সপ্তশতী তুলসীদান, বিশ্বকল্যাণে পঞ্চাঙ্গ স্বস্ত্যয়ন, শান্তি হোম ও অঞ্জলি প্রদান, অন্নকূট উৎসব ও সমবেত প্রার্থনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানমালায় পৌরহিত্য করছেন ঋষিধামের মোহন্ত শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ।

ভারতের ৪টি স্থানে এই ঋষিকুম্ভ মেলা অনুষ্ঠিত হয়। সেগুলো হল- হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী ও নাসিক। সেই কুম্ভের অনুকরণে বাঁশখালীতে শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ ১৯৫৭ সাল থেকে ঋষিকুম্ভ মেলা শুরু করেন।

মেলাকে ঘিরে শুক্রবার (৭ ফেব্রুয়ারি) ছুটির দিনে ঋষিধামে ব্যাপক মানুষের সমাগম হয়। ভক্তদের জন্য মেলায় বিতরণ করা হচ্ছে মহাপ্রসাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*