তাজা খবর
চট্টগ্রামে রেলের পরিত্যক্ত জমিতে হবে ৫০০ বেডের হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ

চট্টগ্রামে রেলের পরিত্যক্ত জমিতে হবে ৫০০ বেডের হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ

সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে (পিপিপি) চট্টগ্রামে রেলের অব্যবহৃত জমিতে হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠক শেষে তিনি বলেন, “সভায় এ প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

“সিআরপির পাশে ছয় একর জমিতে ৪৮৬ কোটি টাকা ব্যয়ে নতুন এই হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ করা হবে।”

দেশের বিভিন্ন স্থানে রেলের যে জমি রয়েছে তা রেলের উন্নয়নের জন্য কাজে লাগবে না জানিয়ে মন্ত্রী বলেন, “সেই পরিত্যক্ত জমিগুলো আমরা কিভাবে আরও ভালোভাবে ব্যবহার করতে পারি সেটার জন্য বর্তমান সরকারের নীতি অনুয়ায়ী উন্নয়ন প্রকল্পগুলোর ৩০ শতাংশ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে নেওয়া হয় এবং প্রধানমন্ত্রীর অফিস থেকেই এগুলো দেখভাল করা হয়।“

পিপিপির গাইডলাইন অনুয়ায়ী চট্টগ্রামে ৫০০ শয্যার একটি হাসপাতাল এবং ১০০ আসনের একটি মেডিকেল কলেজ হবে জানিয়ে মন্ত্রী বলেন, “রেলওয়েতে প্রথম একটি পিপিপি প্রকল্প হল। আগামী দিনে রেলের জমিগুলো এভাবে প্রকল্প নিয়ে ব্যবহার করব।”

এ প্রকল্পের বাজেটের বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম বলেন “এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৪৮৬ কোটি টাকা। এটি ৫০ বছর মেয়াদী হবে। এরপর চুক্তি অনুযায়ী ৫০ বছর পর হাসপাতালটি রেলের হয়ে যাবে।”

রেলের বেদখল জমি উদ্ধারের প্রক্রিয়া চলমান রয়েছে জানিয়ে তিনি বলেন, “উদ্ধার করে অর্থনৈতিকভাবে যেন রেল কিছু পেতে পারে সরাসরি সেই ব্যবস্থা নিচ্ছি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*