তাজা খবর
আনোয়ারায় ভুট্টার ভালো ফলন পাওয়ার আশা কৃষকদের

আনোয়ারায় ভুট্টার ভালো ফলন পাওয়ার আশা কৃষকদের

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার কৃষকরা এক জমিতে সাথী ফসল হিসেবে ভুট্টার পাশাপাশি আলু, টমেটো ও সবজির চাষও করছে। এ বছর আনোয়ারার বিভিন্ন ইউনিয়নে ১৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ করেছে বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস।

এই অঞ্চলের মাটি ও আবহাওয়া ভুট্টা চাষের অনুকূলে থাকায় ভুট্টার ব্যাপক ফলন হয়েছে। সবকিছু ঠিক থাকলে ভুট্টার চাষে লাভবান হবেন কৃষকরা।

আনোয়ারা কৃষি অফিস সূত্রে জানা যায়, বর্তমান মৌসুমে সরকারি প্রণোদনার মাধ্যমে ২০ জন চাষিকে ভুট্টা চাষে সহযোগিতা করা হয়। কৃষকদের বীজ, সার ও কীটনাশক বিনামূল্যে প্রদান করা হয়। মূলত ভুট্টা চাষে কৃষকদের উৎসাহিত করার জন্যই কৃষি অফিস থেকে এই উদ্যোগ নেয়া হয়। আনোয়ারার বারখাইনের ঝিওঁরী, শোলকাটা, বটতলী, আইরমঙ্গল, বরুমচড়া, বারশত ও জুঁইদন্ডি এলাকায় ১৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ করেছেন কৃষকরা। এখানে কোহিনুর ও সুপার সেইন জাতের ভুট্টার চাষ করা হয়েছে। ভুট্টা থেকে আটা ছাড়াও জ্বালানি ও গরুর খাবার পাওয়া যায়।

ঝিওঁরী এলাকার ভুট্টা চাষি হারুনুর রশিদ বলেন, ‘আমি এক বিঘা জমিতে ভুট্টা চাষের সঙ্গে আলুর চাষ করেছি। আলু তোলার পর এবার টমেটো লাগাচ্ছি। আর এতে আমার মোট খরচ হয়েছে সাড়ে তিন থেকে চার হাজার টাকা। এখন ভুট্টার মোচা আসতে শুরু করেছে। সবকিছু ঠিক থাকলে আশা করছি লাভবান হব।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান জানান, ‘আনোয়ারায় গত দুই বছর ধরে ভুট্টা চাষ শুরু করেছে কৃষকরা। কৃষকদের উৎপাদিত ভুট্টা গত বছরও আমরা বিক্রি করে দিয়েছি। ভুট্টা চাষে তুলনামূলকভাবে খরচ ও পরিশ্রম কম লাগে। আর কম খরচে সহজেই লাভবান হওয়া যায়। এই অঞ্চলে ভুট্টার চাষ দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে। ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*