তাজা খবর
না ফেরার দেশে দ্বাদশ সংঘরাজ ধর্মসেন মহাথেরো

না ফেরার দেশে দ্বাদশ সংঘরাজ ধর্মসেন মহাথেরো

না ফেরার দেশে পাড়ি জমালেন বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু দ্বাদশ সংঘরাজ, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সাবেক সভাপতি, পটিয়ার ঊনাইনপূরা লংকারামের আজীবন অধ্যক্ষ ড. শ্রীমৎ ভদন্ত ধর্মসেন মহাথেরো (অনিচ্চা বত সাংখারা…)।

শুক্রবার (২০ মার্চ) দিবাগত রাত ১২টা ৫৮ মিনিটে নগরের রয়েল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

মিয়ানমার সরকার কর্তৃক অগ্গমহাসদ্ধর্মজ্যোতিকাধ্বজ, শ্রীলংকা থেকে ত্রিপিটক সাহিত্য চক্রবর্তী, থাইল্যান্ড থেকে ওয়ার্ল্ড পিস মডেল, জাপান থেকে সুপ্রিম বুড্ডিস্ট লিডার উপাধিপ্রাপ্ত, অতীশ দীপংকর ও বিশুদ্ধানন্দ অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কারপ্রাপ্ত মহামান্য সংঘরাজের প্রয়াণে জাতীয় সংসদের হুইপ ও পটিয়ার এমপি সামশুল হক চৌধুরী, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতি বুদ্ধ রক্ষিত মহাস্থবির, সাধারণ সম্পাদক এস লোকজিৎ থের, বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়ুয়া, মহাসচিব সুদীপ বড়ুয়া, বুড্ডিস্ট ফেডারেশন, বৌদ্ধ সমিতি যুব ও মহিলা, পূর্ণাচার ভিক্ষু সংসদ, বৌদ্ধ যুব পরিষদ, বুড্ডিস্ট ফাউন্ডেশনের নেতারা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

সংঘরাজ ড. ধর্মসেন মহাস্থবিরের প্রয়াণে ঊনাইনপূরা সুহৃদ সম্মিলনীর উদ্যোগে লংকারাম বিহারে শনিবার (২১ মার্চ) বিকাল ৩টায় জ্ঞানিশ্বর-ধর্মসেন মিলনায়তনে শোকসভা আয়োজন করা হয়েছে। শোকসভায় ধর্মপ্রাণ উপাসক-উপাসিকাদের উপস্থিতি কামনা করেছেন ঊনাইনপূরা সুহৃদ সম্মিলনীর সভাপতি বিবেকানন্দ চৌধুরী কাঞ্চন ও সাধারণ সম্পাদক প্রণব বড়ুয়া অর্ণব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*