তাজা খবর
অ্যাকাউন্ট অবৈধভাবে ব্যবহৃত হচ্ছে কি না জানাবে ফেসবুক

অ্যাকাউন্ট অবৈধভাবে ব্যবহৃত হচ্ছে কি না জানাবে ফেসবুক

অ্যাকাউন্ট দিয়ে ভিন্ন কোনো ওয়েবসাইট বা অ্যাপে লগইন করা হলে তা সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে জানাবে ফেসবুক। ফেসবুক নোটিফিকেশনস নামের নতুন এ ফিচারটি ফেসবুক লগইন অংশে যুক্ত হয়েছে।

ফেসবুক লগইন এমন একটি পদ্ধতি, যা ব্যবহারকারীকে তার ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে কোনো কোনো তৃতীয় পক্ষ (থার্ড পার্টি) অ্যাপে লগইন করতে দেয়। এতে ওই সাইট বা অ্যাপের জন্য নতুন করে অ্যাকাউন্ট খোলার প্রয়োজন পড়ে না।

এ সপ্তাহ থেকে ফেসবুক লগইন ফিচার দিয়ে কোনো থার্ড পার্টি অ্যাপে বা সাইটে ঢোকা হলে তা ফেসবুক অ্যাপ, ওয়েবসাইট ও ইমেইলে নোটিফিকেশন আকারে চলে আসবে। এতে ব্যবহারকারী তার অ্যাকাউন্ট কোথাও অবৈধভাবে ব্যবহৃত হচ্ছে কি না তা বুঝতে পারবেন। অ্যাপে লগইনের সময় কী কী তথ্য দিচ্ছেন, সে বিষয়েও শিক্ষা নিতে পারবেন।

ফেসবুকের সফটওয়্যার প্রকৌশলী পুক্সুয়ান শি বলেছেন, ফেসবুকের তথ্য অপব্যবহারের বিষয়ে ব্যবহারকারী যাতে দ্রুত পদক্ষেপ নিতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে। এ সেবা আরও উন্নত করতে কাজ করবে ফেসবুক।

তিনি আরো বলেন, তারা নোটিফিকেশনকে এমনভাবে নকশা করেছে, যাতে কোনো থার্ডপার্টি ওয়েবসাইট ফেসবুক অ্যাকাউন্ট থেকে কী কী তথ্য নিচ্ছে, এর তালিকা থাকবে। এতে থার্ড পার্টির পক্ষে সব ধরনের তথ্য সংগ্রহ করা সম্ভব হবে না। এতে ব্যবহারকারীর হাতে তথ্য বিনিময় সংক্রান্ত নিয়ন্ত্রণ থাকবে। সেটিংসে গিয়ে সম্পাদনা করার সুযোগও থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*