তাজা খবর
করোনায় হ্যান্ড স্যানিটাইজার কতক্ষণ সুরক্ষা দিতে পারে?

করোনায় হ্যান্ড স্যানিটাইজার কতক্ষণ সুরক্ষা দিতে পারে?

বিশ্বজুড়ে করোনাভাইরাসের আতঙ্ক বাড়ার সঙ্গে সঙ্গে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহারও বেড়েছে। কিন্তু এটা কতক্ষণ কার্যকর থাকে? প্রশ্নটা আপনি করতেই পারেন!

এ প্রশ্নের উত্তর জানার আগে আপনাকে নিশ্চিত হতে হবে যে, আপনি যে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন সেটার কতভাগ অ্যালকোহল। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, করোনা সংক্রমণ প্রতিরোধের জন্য ন্যূনতম ৬০ শতাংশ অ্যালকোহল রয়েছে এমন হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটি ল্যানগোন মেডিকেল সেন্টারের প্যাথলজি বিভাগের প্রফেসর ফিলিপ টিয়েরনো জানিয়েছেন, হ্যান্ড স্যানিটাইজার বেশিক্ষণ সুরক্ষা দিতে পারে না। কিন্তু তাই বলে দুশ্চিন্তা করবেন না। জীবাণু দূর করার জন্য এখনো পর্যন্ত সর্বোত্তম পদ্ধতি হচ্ছে সাবান ও পানি দিয়ে হাত ধোয়া। যেখানে সাবান-পানির ব্যবস্থা রয়েছে সেখানে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের প্রয়োজন নেই।

অজান্তেই আপনি অল্প সময়েই জীবাণুর সংস্পর্শে  চলে আসতে পারেন। তাই হ্যান্ড স্যানিটাইজার অথবা সাবান-পানি কোনোটিই আপনাকে অনেকক্ষণ জীবাণু মুক্ত থাকার নিশ্চয়তা দিতে পারে না। তবে ৩০ মিনিট পর পর ব্যবহারের পরামর্শ দিয়েছেন ডা. টিয়েরনো। হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহারের ক্ষেত্রে আঙুলের ফাঁক, হাতের উপরিতল ও নখ যেন বাদ না পড়ে। মনে রাখতে হবে, হাতে দৃশ্যমান নোংরা থাকলে এসব জেল বা স্প্রে ভালোভাবে কার্যকর নাও হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*