তাজা খবর
বিনা সানস্ক্রিনেই ত্বক থাকবে উজ্জ্বল

বিনা সানস্ক্রিনেই ত্বক থাকবে উজ্জ্বল

বাইরে রোদের তাপটা একটু বেশিই এই সময়ে। ঘরের বাইরে বেরুলেই রোদে গায়ের রঙটা পুড়ে যেন বদলেই যায়। আর তাই ঘরের বাইরে বের হবার সময় একটুখানি সানস্ক্রিন লোশন হাতে মুখে মেখে নেন অনেকে। তবে আপনি চাইলে সানস্ক্রিন ব্যবহার না করলেও ত্বকের কোমলতা ধরে রাখতে পারেন। বাড়িতে বানানো কিছু ফেসপ্যাক কাজ করবে সানস্ক্রিনের মত। চলুন তবে জেনে নেওয়া যাক এ ফেসবপ্যাকগুলো সম্পর্কে-

চন্দন ও গোলাপজলের প্যাক
রূপচর্চায় চন্দনের ব্যবহার বেশ পুরোনো। চন্দন গুঁড়োর সঙ্গে গোলাপজল মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। উজ্জ্বল ত্বকের জন্য সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন কার্যকরী এ ফেসপ্যাকটি।

হলুদ ও বেসনের প্যাক
৪ টেবিল চামচ বেসন ও ১ টেবিল চামচ হলুদ একসাথে মেশান। এর সাথে পরিমাণ মতো কাঁচা দুধ ও পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলভাব বজায় থাকবে।

অ্যারোম্যাটিক ফেসপ্যাক
১ চা চামচ চন্দনের পেস্ট, ২ ফোঁটা রোজ অয়েল, ১ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, ২ টেবিল চামচ বেসন, ১ চিমটি হলুদ গুঁড়ো ও বাটারমিল্ক মিশিয়ে তৈরি করুন অ্যারোম্যাটিক ফেসপ্যাক। ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাক ব্যবহার করলে চেহারায় টানটান ভাব ফিরে আসবে খুব দ্রুত।

মধু ও লেবুর প্যাক
ত্বকের দাগ দূর করতে দারুণ কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই ফেসপ্যাকটি। ১ টেবিল চামচ খাঁটি মধুর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক হবে কোমল ও উজ্জ্বল।

আটা, চন্দন, বেসনের স্ক্রাব
১ টেবিল চামচ চালের আটার সঙ্গে পরিমানমতো চন্দন গুঁড়ো মেশান। ১ চা চামচ গুঁড়ো দুধ, ১ টেবিল চামচ বেসনের সঙ্গে প্রয়োজন মতো গোলাপজল মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। সপ্তাহে একবার এই স্ক্রাব দিয়ে ত্বক পরিষ্কার করুন। ত্বকের মরা চামড়া দূর হয়ে পাবেন লাবণ্যময় ত্বক।

নিয়মিত এই ফেসপ্যাকগুলো ব্যবহার করে ত্বক রাখুন সতেজ আর উজ্জ্বল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*