তাজা খবর
২৬ রানে অলআউট নিউজিল্যান্ড

২৬ রানে অলআউট নিউজিল্যান্ড

শুনতে অবিশ্বাস্য মনে হলেও, আজ থেকে ঠিক ৬৫ বছর আগে এমনটাই ঘটেছিল নিউজিল্যান্ড ক্রিকেট দলের সঙ্গে। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের টেস্টে মাত্র ২৬ রানে অলআউট হয়ে গিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট দল। গড়েছিল ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউট হওয়ার বিব্রতকর রেকর্ড।

১৯৫৫ সালে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ডে গিয়েছিল ইংল্যান্ড ক্রিকেট দল। ডানেডিনে সিরিজের প্রথম টেস্টে ৮ উইকেটের বড় ব্যবধানে জিতেছিল ইংলিশরা। ম্যাচের দুই ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ছিলো যথাক্রমে ১২৫ ও ১৩২।

অকল্যান্ডের ইডেন পার্কে হয় সিরিজের শেষ ম্যাচটি। এ ম্যাচেও আগে ব্যাট করে কিউইরা। প্রথম ম্যাচ থেকে খানিক উন্নতি করে নিজেদের প্রথম ইনিংসে তারা অলআউট হয় ঠিক ২০০ রানে। সর্বোচ্চ ৭৩ রান করেন জন রেইড, বার্ট সাটক্লিফের ব্যাট থেকে আসে ৪৯ রান।

জবাবে ইংল্যান্ডও খুব বেশি করতে পারেনি। অধিনায়ক লেন হাটন ৫৩, পিটার মে ৪৮ এবং শেষদিকে ফ্র্যাঙ্ক টাইসন অপরাজিত ২৭ রান করলে ২৪৬ রানে থামে সফরকারীদের ইনিংস। প্রথম ইনিংসে তাদের লিড দাঁড়ায় ৪৬ রানের।

ম্যাচের ঐ অবস্থায়, ‘ইংল্যান্ড ইনিংস ব্যবধানে জিতবে’- এমন বাজি ধরার লোক হাজারে একজনও পাওয়া যেত কি না সন্দেহ। কিন্তু আজ থেকে ঠিক ৬৫ বছর আগে, ১৯৫৫ সালের ২৮ মার্চ তারিখে এই কীর্তিই করে দেখান ইংল্যান্ডের বোলাররা। প্রথম ইনিংসে পাওয়া ৪৬ রানের লিড তা ম্যাচ জিতে নেয় ইনিংস ও ২০ রানের ব্যবধানে।

৪৬ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল নিউজিল্যান্ড। আসলে ব্যাট করতে নয়, বলা ভালো আউট হতে নেমেছিল নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। শুধুমাত্র ওপেনার বার্ট সাটক্লিফ পৌঁছান দুই অঙ্কে, খেলেন ৩৩ বলে ১১ রানের ইনিংস।

নিউজিল্যান্ডকে ২৬ রানে অলআউট করা ইংল্যান্ড দল

এছাড়া বাকি সবাই মিলে মাত্র ১৫ রান করতে সক্ষম হন। চার ব্যাটসম্যান আউট হন শূন্য রানে। সবমিলিয়ে মাত্র ২৭ ওভারে ২৬ রানেই অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। যা কি না আজ পর্যন্ত টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ড।

কিউইদের এমন বিপর্যয়ের শুরুটা করেছিলেন ফ্র্যাঙ্ক টাইসন। নিজের প্রথম স্পেলেই নিয়েছিলেন ২ উইকেট। আর এর ইতি টানেন ব্রায়ান স্ট্যাথাম ও বব অ্যাপলইয়ার্ডরা। স্ট্যাথাম ৩ ও অ্যাপলইয়ার্ড নেন ৪টি উইকেট। যাদের সুবাদে ইতিহাসের পাতায় উঠে যায় লেন হাটনের নেতৃত্বাধীন সেই ইংল্যান্ড দলের নাম।

নিউজিল্যান্ডের সেই দলটি ভেঙেছিল ৫৯ বছর আগের রেকর্ড। ১৮৯৬ সালে ইংল্যান্ডের বিপক্ষেই মাত্র ৩০ রানে অলআউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেই রেকর্ডই ভাঙে নিউজিল্যান্ড ২৬ রানে অলআউট হওয়ায়। কিন্তু কিউইদের ২৬ রানে অলআউট হওয়ার রেকর্ডটি অক্ষত রয়ে গেছে ৬৫ বছর ধরে।

এসময়ের মধ্যে এত কম রানে অলআউট হওয়ার সবচেয়ে কাছে গিয়েছিল আয়ারল্যান্ড। গতবছর ইংল্যান্ডের বিপক্ষেই তাদের ইনিংস থেমেছিল ৩৮ রানে। এছাড়া ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ দল অলআউট হয়েছিল ৪৩ রানে।

২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কিউইরাই থেমেছিল ৪৫ রানে। একই বছর পাকিস্তানকে মাত্র ৪৯ রানে অলআউট করেছিল দক্ষিণ আফ্রিকা। ২০১১ সালে একই দলের বিপক্ষে অস্ট্রেলিয়া অলআউট হয়েছিল মাত্র ৪৭ রানে। গত দশ বছরে পঞ্চাশের নিচে অলআউট হওয়ার নজির এই ইনিংসগুলোই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*