তাজা খবর
ইন্টারনেটের গতি কমায় যেসব ডিভাইস

ইন্টারনেটের গতি কমায় যেসব ডিভাইস

বিশ্বের বেশিরভাগ দেশের মানুষ এখন ঘরে বসে কাজ করছেন। আমরাও অনেকেই বাসা থেকে অফিসের কাজ করছি। আর এটি সম্ভব হচ্ছে ইন্টারনেটের কারণে। বাসা থেকে কাজ করতে গিয়ে একটি সমস্যায় হয়তো এরই মধ্যে অনেকেই পড়েছেন। সেটি হচ্ছে ইন্টারনেটের ধীরগতি। নানা কারণেই এটি হতে পারে।

যুক্তরাজ্যের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ ‘অফকম’ বাসায় ইন্টারনেটের গতি বৃদ্ধি করতে একটি তালিকা প্রকাশ করেছে। যা অনুসরণ করলে ইন্টারনেট গতি বাড়ানো সম্ভব। কিছু টিপস অবশ্য আমাদের প্রায় সবারই জানা। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তা আমরা পালন করি না। যেমন, নিয়মিত ইন্টারনেটের গতি মাপা। ওয়্যারলেস বাদ দিয়ে ওয়্যার বা ক্যাবল ব্যবহার, ওয়াইফাই পাসওয়ার্ড আরো মজবুত করা।

এর বাইরেও কিছু টিপস দিয়েছে রেগুলেটরটি। এর মধ্যে অনেক পুরাতন ব্রাউজার হলে সেটি আপডেট করা, রাউটার আপডেট রাখার পরামর্শ দিয়েছে। তবে কিছু হোম অ্যাপ্লায়েন্স যা ইন্টারনেটের গতি কমিয়ে দেয় বলে জানিয়েছে রেগুলেটরটি। সেগুলো হলো, হ্যালোজেন ল্যাম্প, ইলেকট্রিক্যাল আমার সুইচ, স্টেরিও অ্যান্ড কম্পিউটার স্পিকার, ফেয়ারলি লাইট, টিভি অ্যান্ড মনিটর, এসি পাওয়ার কড যেগুলো রাউটারকে অ্যাফেক্টেড করে। এজন্য আপনার রাউটারটি এমন সব ইলেক্ট্রিক্যাল ডিভাইস থেকে যতটা সম্ভব দূরে রাখুন।

এর বাইরেও মাইক্রোওয়েভ ওভেন, হিটার, কর্ডলেস ফোন, বেবি মনিটরগুলো বাধার তৈরি করে সিগন্যাল প্রবাহে। বাসা থেকে কাজ করার ক্ষেত্রে তাই রাউটার সঠিক স্থানে সেট করতে পারলে অনেক ভারো ইন্টারনেট গতি পাওয়া সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*