তাজা খবর
জেনে নিন কিডনি ভালো রাখবে যে পানীয়গুলো

জেনে নিন কিডনি ভালো রাখবে যে পানীয়গুলো

১২ মার্চ বিশ্বব্যাপী পালন করা হয় বিশ্ব কিডনি দিবস। কিডনির গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্যই মূলত এ দিবস পালন করা হয়।

কিডনি শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। যা শরীর থেকে নির্গত বর্জ্য এবং বিষাক্ত পদার্থগুলো বের করে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

বলা যায় কিডনি আপনার সামগ্রিক সুস্থতার জন্যও গুরুত্বপূর্ণ। তাই কিডনি বিষক্রিয়া থেকে মুক্ত রাখতে প্রয়োজন নিয়মিত কিছু ডেটক্স পান করা। এতে যদি আপনার কিডনি অস্বাস্থ্যকর হয় তবে এটি বর্জ্যগুলো শরীরে ছড়িয়ে দেয়ার ক্ষমতা হারাবে। না হয় বিষাক্ত পদার্থগুলো আপনার শরীরে তৈরি হতে থাকবে। যার ফলে কিডনিতে পাথর হতে পারে।

জেনে নিন আপনার কিডনির স্বাস্থ্য ভালো রাখতে কোন কোন পানীয়গুলো পান করবেন-

> বিটরুট রস : বিটরুটে রয়েছে বেটেইন। যা খুব উপকারী ফাইটোকেমিক্যাল। এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট গুণ। যা মূত্রের অম্লতা বাড়ায়। বিটরুটের রস কিডনি থেকে ক্যালসিয়াম ফসফেট এবং স্ট্রুভাইট পরিষ্কার করতে সহায়তা করে। এটি কিডনির কার্যকারিতা সচল রাখে এবং কিডনিতে পাথর গঠনের পরিমাণ হ্রাস করে।

> ক্র্যানবেরি জুস : মূত্রনালীর সংক্রমণ এর জন্য ক্র্যানবেরি জুস খুবই ভালো। অতিরিক্ত ক্যালসিয়াম অক্সালটের ফলে কিডনিতে পাথর দেখা দেয়। ক্র্যানবেরির রস অতিরিক্ত ক্যালসিয়াম অক্সালেট কিডনি থেকে পরিষ্কার করে।

> লেবুর রস : লেবুর রস প্রাকৃতিকভাবে অ্যাসিডযুক্ত এবং এটি প্রস্রাবে সাইট্রেটের স্তর বাড়িয়ে দেয়। এছাড়াও লেবুর রস কিডনিতে পাথর হতে দেয় না। এক্ষেত্রে আপনি প্রতিদিন একটি লেবুর রস পানিতে মিশিয়ে খেতে পারেন।

> অ্যাপল সিডার ভিনেগার : পানীয় হিসেবে অ্যাপল সিডার ভিনেগার সামগ্রিক স্বাস্থ্যের জন্যই ভালো। বিশেষ করে এটি কিডনিকে কর্মক্ষম করে তোলে। অ্যাপল সিডার ভিনেগারে থাকা সাইট্রিক অ্যাসিড, এসিটিক অ্যাসিড এবং ফসফরাস অ্যাসিড কিডনিতে পাথর গঠনে বাধা দেয়।

> বেরি স্মুথি : ব্লুবেরি, রাস্পবেরি, ব্ল্যাকবেরি এবং ক্র্যানবেরি জাতীয় বেরিগুলোতে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফ্ল্যাভোনয়েডের পরিমাণ বেশি। এই অ্যান্টিঅক্সিড্যান্টগুলো শরীর থেকে রেডিক্যাল কমিয়ে দেয় ফলে কিডনির রোগ প্রতিরোধ করে।

> গাজরের রস : গাজরে থাকা ক্যারোটিন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এমনকি এটি কিডনি থেকে খারাপ টক্সিন সরাতে সহায়তা করে। নিয়মিত গাজরের রস পান করলে আপনার কিডনি ভালো থাকবে।

> সবজির জুস : শাকসবজি থেকে পাওয়া রস অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং বিভিন্ন খনিজ উপাদানের দুর্দান্ত উৎস। আপনার কিডনি ভালো রাখতে নিয়মিত শাকসবজির রস পান করার বিকল্প কিছুই নেই। এক্ষেত্রে সেলারি, শসা,সবুজ শাক, লেটুসের রস পান করতে পারেন।

> ডাবের পানি : ডাবের পানি একটি প্রাকৃতিক সতেজ পানীয়। যা আপনার কিডনির জন্য অত্যন্ত ভালো। এতে চিনি কম, কম অ্যাসিড এবং শূন্য ক্যালোরি রয়েছে। যা শরীরকে হাইড্রেট রাখে এবং কিডনি ভালো রাখে।

> আনারসের রস : আনারসে রয়েছে ব্রোমেলাইন নামে একটি ফাইটোনিট্রিয়েন্ট। যা একটি এনজাইম। এটি কিডনির যথাযথ কার্যকারিতা নিশ্চিত করে একে ভালো রাখে। আনারসের রস কিডনিতে পাথর তৈরি হতে দেয় না।

আপনার কিডনি দুটোকে ভালো রাখতে নিয়মিত এই পানীয়গুলো পান করতে পারেন। তবে একসঙ্গে একাধিক পানীয় পান করা যাবে না। যে কোনো একটি এক দিনে পান করুন।

সূত্র:বোল্ডস্কাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*