তাজা খবর
গুগলের ডুডলে কবি কাজী নজরুল ইসলাম

গুগলের ডুডলে কবি কাজী নজরুল ইসলাম

আজ ২৫ মে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী। আজ এক বিশেষ ডুডলে গুগলের হোমপেজে তাকে স্মরণ করা হচ্ছে।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলে চোখে পড়বে কাজী নজরুল ইসলামকে নিয়ে করা ডুডলটি।

বিশেষ দিন ও বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে অনেক দিন থেকে গুগল সার্চের মূল পাতায় ডুডল প্রকাশ করে আসছে গুগল। এর আগেও বাংলাদেশের স্বাধীনতা দিবস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রখ্যাত স্থপতি ও পুরকৌশলী এফ আর খান, জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ, শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য দিনে ডুডল প্রকাশ করেছিল গুগল।

মূলত বিখ্যাত ব্যক্তিবর্গ ও ঐতিহাসিক দিনকে স্মরণ করার জন্য গুগল তাদের হোমপেজে সে বিশেষ দিনের মানানসই লোগো তৈরি থাকে, যাকে ডুডল বলা হয়।

গুগল তাদের ডুডল পেজে লিখেছে, আজকের ডুডলে বাঙালি কবি, সংগীতকার, লেখক কাজী নজরুল ইসলামকে স্মরণ করা হচ্ছে। ভারতীয় স্বাধীনতা আন্দোলনের পক্ষে সোচ্চার ছিল নজরুলের কণ্ঠ। তিনি সহিষ্ণুতা ও স্বাধীনতার পক্ষে যেমন বলেছেন, তেমনি অন্যায়ের বিরুদ্ধে লড়াইয়ে বলিষ্ঠ কণ্ঠ ছিলেন, যা তাকে বিদ্রোহী কবির খেতাব এনে দিয়েছে।

১৮৯৯ সালে বর্ধমান জেলায় আজকের দিনে জন্মগ্রহণ করেন কবি নজরুল। ছোটবেলা থেকেই কবিতা ও সাহিত্যে তার ঝোঁক ছিল। ১৯২২ সালে তার বিদ্রেোহী কবিতা প্রকাশিত হয়, যা উপনিবেশবাদ এবং বিশ্বব্যাপী নিপীড়নের বিরুদ্ধে কঠোর অবস্থানকে তুলে ধরে। আজকের ডুডল শিল্পকর্মটি তা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে।

শুধু কবিতা নয়, তিনি ৪ হাজারের বেশি গান লিখেছেন, যা নজরুল গীতি নামের পরিচিত। ১৯৭২ সালে তাকে বাংলাদেশের জাতীয় কবির মর্যাদা দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*