তাজা খবর
৭টি করোনা টেস্টের নমুনা সংগ্রহ বুথ বসাবে চট্টগ্রাম চেম্বার

৭টি করোনা টেস্টের নমুনা সংগ্রহ বুথ বসাবে চট্টগ্রাম চেম্বার

শতবর্ষী বাণিজ্য সংগঠন চট্টগ্রাম চেম্বার ৭টি করোনা ভাইরাস পরীক্ষার নমুনা সংগ্রহ বুথ বসানোর উদ্যোগ নিয়েছে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪টি ও নগরের বিভিন্ন পয়েন্টে ৩টি বুথ স্থাপন করা হবে।

সোমবার (১ জুন) বুথ স্থাপনের বিষয়ে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বিকে চিঠি দিয়ে সহযোগিতা চেয়েছেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

চিঠিতে তিনি বলেন, করোনা ভাইরাস আক্রান্তের ক্ষেত্রে বর্তমানে রাজধানী ঢাকার পরে চট্টগ্রামের অবস্থান। দেশের বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু এ বন্দর নগরীতে প্রায় ৬০ লাখ লোকের বসবাস। বর্তমানে করোনার প্রাদুর্ভাবের কারণে এ শহরে সাধারণ জনগণ অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে।

সরকারিভাবে জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ফৌজদারহাটের বিআইটিআইডি, সিভাসু-সহ বিভিন্ন প্রতিষ্ঠানে করোনা পরীক্ষা অব্যাহত রয়েছে। কিন্তু বিশাল জনগোষ্ঠীর তুলনায় করোনা পরীক্ষার এ আয়োজন অত্যন্ত অপ্রতুল।

বিশেষ করে নমুনা সংগ্রহের সুবিধা শুধু সেন্টারসমূহে বিদ্যমান বলে করোনা এবং করোনা বিহীন উভয় রোগীদের সংমিশ্রণ হচ্ছে এবং এসব কেন্দ্রের ওপর মানুষের চাপ বৃদ্ধি পাচ্ছে। এ চাপ নিরসনের লক্ষ্যে স্বাস্থ্যবিধি অনুসরণ পূর্বক মহানগরীর বিভিন্ন পয়েন্টে নমুনা সংগ্রহের বুথ স্থাপন অতীব জরুরি হয়ে পড়েছে।

এ প্রেক্ষাপটে বন্দরনগরী চট্টগ্রামে অবস্থিত দেশের অন্যতম শীর্ষ স্থানীয় বাণিজ্য সংগঠন দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালকমণ্ডলী চট্টগ্রাম মহানগরে কোভিড-১৯ টেস্ট করার ক্ষেত্রে সহযোগিতা প্রদানের লক্ষ্যে চেম্বারের পক্ষ থেকে অনুমোদন সাপেক্ষে কয়েকটি নমুনা সংগ্রহ বুথ স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে।

চট্টগ্রামে করোনা ভাইরাস শনাক্তের ক্ষেত্রে এ উদ্যোগ সরকারি ব্যবস্থাপনার পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে চেম্বার সভাপতি মনে করেন।

এক্ষেত্রে যথাযথ ব্যবস্থা গ্রহণে সরকারি ব্যবস্থাপনা, বিধি-বিধান, প্রয়োজনীয় যন্ত্রপাতি, কিট ও আনুষঙ্গিক অন্যান্য উপকরণ সংগ্রহে সার্বিক সহযোগিতা ও যথাযথ নির্দেশনা দেওয়ার জন্য অনুরোধ জানান মাহবুবুল আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*