তাজা খবর
ওজন থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে চেরি

ওজন থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে চেরি

গ্রীষ্মকালীন এই ফল পাশ্চাত্য দেশের হলেও আমাদের দেশে এখন বেশ সহজলভ্য। সাধারণত আমরা খাবার পরিবেশনে চেরি ব্যবহার করে থাকি। এছাড়াও স্মুদি এবং বিভিন্ন মিষ্টি খাবারেও ব্যবহার হয়ে থাকে চেরির।

জানেন কি? ছোট্ট এই লাল রঙা ফলের রয়েছে আশ্চর্য স্বাস্থ্য উপকারিতা। একটি গবেষণায় দেখা যায়, চেরির ব্যবহার আর্থ্রাইটিস, কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি), ডায়াবেটিস এবং ক্যান্সার সহ বেশ কয়েকটি দীর্ঘস্থায়ী প্রদাহজনিত রোগের ঝুঁকি হ্রাস হতে পারে।

এমনকি পুষ্টিবিদরা চেরিকে সুপারফুড হিসেবে বিবেচনা করেন। চেরি ভিটামিন, ফাইবার থেকে শুরু করে একাধিক খনিজের উৎস। এর স্বাস্থ্য উপকারিতাগুলো জেনে নিন-

> চেরিতে কম ক্যালোরি থাকায় এটি ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এছাড়াও এটি দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে বারবার ক্ষুধা লাগে না।

> অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল চেরি। যা আপনার দুশ্চিন্তা কমিয়ে মানসিক স্বাস্থ্য ভালো রাখে।

> চেরি ডায়াবেটিস নিয়ন্ত্রণে দুর্দান্ত কাজ করে। চেরি রক্তে শর্করার মাত্রা বাড়ায় না। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

> উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে চেরি। নিয়মিত চেরি খেলে শরীরের পটাসিয়াম এবং সোডিয়ামের ভারসাম্য বজায় থাকে। যা রক্তচাপকে স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণে রাখে।

> ত্বকের জন্য চেরি সেরা দাওয়াই। একইসঙ্গে এটি ব্রণ এবং এর দাগ দূর করে। চেরিতে রয়েছে ভিটামিন এ, বি, সি এবং ই। যা আপনার ত্বকের নানা সমস্যা দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*