তাজা খবর
চট্টগ্রামে নকল হ্যান্ড স্যানিটাইজার বানানোর অপরাধে ৬ মাসের কারাদণ্ড

চট্টগ্রামে নকল হ্যান্ড স্যানিটাইজার বানানোর অপরাধে ৬ মাসের কারাদণ্ড

চট্টগ্রামে নকল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করায় এক কারখানার মালিককে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২৯ জুন) নগরের দেওয়ান হাট এলাকার মধ্যম সুপারিওয়ালা পাড়ার এ আর চট্টলা কেমিক্যাল নামে একটি কারখানায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে এই দণ্ড প্রদান করেন।

দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রায় ৪ ঘণ্টার এই অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক। ওষুধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক হোসাইন মোহাম্মদ ইমরান অভিযানে অংশ নেন।

ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, এ আর চট্টলা কেমিক্যাল কারখানায় দীর্ঘদিন ধরে দামি ব্রান্ডের হ্যাক্সিসল নকল করে তৈরি করা হচ্ছিলো। তবে তাদের সাইনবোর্ড ও ঠিকানা না থাকায় অবস্থান জানতে কিছুটা বেগ পেতে হয়। ছদ্মবেশে আমরা এই কারখানার ঠিকানা বের করি।

তিনি বলেন, কারখানায় সুরক্ষা সামগ্রী বানাতে ক্ষতিকর কেমিক্যাল প্রায় শ’খানেক ড্রামে রিজার্ভ করে রাখা হয়। রিজার্ভ করা ড্রাম থেকে কারখানার মালিক মো. রাশেদ নিজ হাতে ক্যামিস্ট ও ল্যাব ছাড়া কেমিক্যাল মিশিয়ে বোতলজাত করে মোড়কের মাধ্যমে তার কোম্পানির লেভেল লাগায়। এরপর চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় বাজারজাত করে।

‘এই কারণে এ আর চট্টলা কেমিক্যালের মালিক মো. রাশেদকে ৬ মাসের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। প্রায় ২০ লাখ টাকার ক্ষতিকর নকল ও ভেজাল দ্রব্য জব্দ করে কারখানা সিলগালা করে দেওয়া হয়।’

ওষুধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক হোসাইন মোহাম্মদ ইমরান বলেন, ওষুধ প্রশাসন অধিদফতরের অনুমতি না নিয়ে নকল হ্যান্ডরাব, হ্যান্ড স্যানিটাইজার, স্যাভলন ও হারপিক তৈরি করছিলো এ আর চট্টলা কেমিক্যাল। খালি বোতল, লেবেল, কার্টুন নিজেরা বাজার থেকে কিনে রং, ফ্লেভার, স্পিরিট মিশিয়ে দামি কোম্পানির মতো হুবহু নকল করে তারা এইসব বাজারজাত করতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*