তাজা খবর
চট্টগ্রাম বন্দর ছাড়লো লাল-সবুজ পতাকাবাহী ‘সাহারে’

চট্টগ্রাম বন্দর ছাড়লো লাল-সবুজ পতাকাবাহী ‘সাহারে’

বাংলাদেশি পতাকাবাহী দ্বিতীয় কনটেইনারবাহী জাহাজ ‘এমভি সাহারে’ সিঙ্গাপুর ও মালয়েশিয়ার পোর্ট কেলাং অভিমুখে যাত্রা শুরু করেছে।

সোমবার (২৯ জুন) বিকেল সোয়া পাঁচটায় ১ হাজার ২৮৫ টিইইউ’স নিয়ে চট্টগ্রাম বন্দরের জেটি ত্যাগ করে জাহাজটি।

বন্দর সূত্রে জানা গেছে, কর্ণফুলী গ্রুপের মালিকানাধীন বাংলাদেশি পতাকাবাহী দুইটি কনটেইনার জাহাজের মধ্যে ‘সাহারে’ গত ২৭ জুন বিকেল সোয়া চারটার দিকে বন্দরের সিসিটি-৩ নম্বর জেটিতে ভিড়ে। এ সময় জাহাজটি খালি এসেছিলো। পরদিন জাহাজটি নিউমুরিং কনটেইনার টার্মিনালে জাহাজটি স্থানান্তর করা হয়। সেখানে ১০৪ বক্সে ১৫৬ টিইইউ’ স রফতানি পণ্যভর্তি ও ৭৭ বক্সে ৮৯ টিইইউ’স খালি কনটেইনার লোড করা হয়।

এরপর জাহাজটি এনসিটি-২ জেটিতে আনা হয় রোববার (২৮ জুন)। সেখানে ২১৭ বক্সে ৩৭৬ টিইইউ’স রফতানি পণ্য ভর্তি ও ৪৬৭ বক্সে ৬৬৪ টিইইউ’স খালি কনটেইনার লোড করা হয়।

বন্দরের সিসিটি ও এনসিটির হ্যান্ডলিংয়ের দায়িত্বে থাকা সাইফ পাওয়ার টেকের সিওও ক্যাপটেন তানভির জানান, সাড়ে ৪৮ ঘণ্টা জাহাজটি বন্দরের জেটিতে ছিলো। এর মধ্য ৮৬৫ বক্সে ১ হাজার ২৮৫ টিইইউ’স কনটেইনার লোড করা হয়েছে।

সূত্র জানায়, এক দশক পর বাংলাদেশি পতাকাবাহী কনটেইনার জাহাজ ‘এমভি সারেরা’ ও ‘এমভি সাহারে’ নিয়ে চালু হয়েছে বাংলাদেশ এক্সপ্রেস সার্ভিস। চট্টগ্রাম থেকে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার পোর্ট কেলাং বন্দরে কনটেইনার আনা-নেওয়া করবে জাহাজ দু’টি। এর ফলে বৈদেশিক মুদ্রা সাশ্রয়, নাবিকদের কর্মসংস্থানের পাশাপাশি মেরিটাইম বিশ্বে বাংলাদেশের সুনাম বেড়েছে।

গত ২৩ জুন ১ হাজার ২৬১ টিইইউ’স কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর ছেড়ে যায় ‘এমভি সারেরা’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*