তাজা খবর
শিল্প খাতের অবকাঠামা উন্নয়নে কমছে সুদের হার

শিল্প খাতের অবকাঠামা উন্নয়নে কমছে সুদের হার

সুদের হার কমেছে শিল্প খাতের অবকাঠামা উন্নয়নে দীর্ঘমেয়াদি ঋণ বিতরণের জন্য গঠিত তহবিলে। এবার গড়ে ঋণর সুদের হার কমবে ২ থেকে আড়াই শতাংশ। যা কার্যকর করা হচ্ছে ৩০ জুন থেকেই । অবকাঠামো উন্নয়নে বেসরকারি খাতে ঋণের জোগান বাড়ানোর লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে ।

এ বিষয়ে রোববার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে সুদের হার কমানোর বিষয়টি সংশ্লিষ্ট উদ্যোক্তাদের অবহিত করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে শিল্প খাতের অবকাঠামো নির্মাণে ৪২ কোটি ডলারের সমপরিমাণ ৩ হাজার ২৮০ কোটি টাকার একটি তহবিল গঠন করা হয়। এর মেয়াদ ২০১৭ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত। এ তহবিল থেকে ডলার ও বাংলাদেশি মুদ্রায় উদ্যোক্তাদের ঋণ দেয়া হতো দীর্ঘ মেয়াদে।

সরকারি হিসাবে টাকার ঘাটতি দেখা দিলে বাংলাদেশ ব্যাংক থেকে পরিশোধ করে দেয়। ঘাটতির পরিমাণ ১০০ কোটি টাকার বেশি হলে এর বিপরীতে একটি ট্রেজারি বিল ইস্যু করে। এসব ট্রেজারি বিল বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে বিক্রি করে সরকারকে ঋণের জোগান দেয় কেন্দ্রীয় ব্যাংক। বিভিন্ন মেয়াদি ট্রেজারি বিল রয়েছে। এর মধ্যে এ ঋণের ক্ষেত্রে এক বছর মেয়াদি ট্রেজারি বিলের সুদের হারকে বিবেচনায় নেয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক থেকে রোববার একটি সার্কুলার জারি করে সুদের হার আরোপের পদ্ধতিতে পরিবর্তন এনেছে। এতে বলা হয়, বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে যে সুদে আমানত সংগ্রহ করে তার সে তথ্য কেন্দ্রীয় ব্যাংকে পাঠায়। কেন্দ্রীয় ব্যাংক সব ব্যাংকের আমানতের সুদের হার নিয়ে একটি গড় হার তৈরি করে তা প্রকাশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*