তাজা খবর
মীরসরাইয়ে হাজার একর জমির কৃষি কাজ বন্ধ

মীরসরাইয়ে হাজার একর জমির কৃষি কাজ বন্ধ

মীরসরাই উপজেলার খৈয়াছড়া ইউনিয়নের পশ্চিম পোলমোগরা গ্রামে প্রায় গত এক দশক ধরে হাজার একর জমির কৃষি কাজ বন্ধ ।এলাকাবাসী ও কৃষকেরা বহু জায়গায় ধর্ণা দিয়েও কোনোভাবে এর সমাধান পাচ্ছেন না । শতাধিক কৃষক অবশেষে এ ব্যপারে দাবি করেছেন প্রশাসনের হস্তক্ষেপ।

উপজেলার খৈয়াছড়া ইউনিয়ন ও মায়ানী ইউনিয়ন মধ্যবর্তী পশ্চিম পোলমোগরা ও ছাগলখাইয়া গ্রামের প্রায় সহস্র একরের ফসলের মাঠ। একসময় যে মাঠে দুই ও তিন ফসলি ফলনও হতো। কিন্তু ভাগ্যের পরিহাসে দিনে দিনে বন্ধ হয়ে গেছে চাষাবাদ।

কৃষক নুরুল মোস্তফা জানান, এই মাঠের ঊর্বরতা এমনই ছিল যে একসময় শুধুমাত্র জমিতে হাল দিয়ে ধানের চারা রোপণ করে পরে কাটতে যেতাম। এর মধ্যখানে কোনো প্রকার সার কীটনাশক কিছুই দিতে হতো না। আর গত ৭ বছর এই মাঠে কেউ চাষাবাদ করেন না। সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতায় পচে যায় আউশ বা আমন সব। এর একটাই কারণ বৃষ্টির পানি খালে যাবার পথ বন্ধ করে দিয়েছে একে একে সবাই।

সোনালী ফসল ফলতো যেই মাঠে সেখানে ঘাস উঠে আছে এখন পুরো মাঠ জুড়ে। ঘাসের তলায় জমে থাকা পানিতে রয়েছে এতো জোঁক ও পোকামাকড় যে সেখানে ভয়ে না্মে গবাদি পশুও ।  বিগত এক দশক ধরেই এই দশা চলছে। তিনি আরো জানান, আগে পাশ্ববর্তী খাল ও ব্রিজের নিচ দিয়ে পানি সরে যেত। সেটা বন্ধ হবার পর অবশেষে ডাক্তার বাড়ির নালিটাও বন্ধ করে দেয়ায় এখন কৃষকদের চোখে অন্ধকারই শুধু। এলাকার মেম্বার চেয়ারম্যানের কাছে ধর্ণা দিচ্ছেন কৃষকরা। কিন্তু হচ্ছে না এর সমাধান। এই বিষয়ে স্থানীয় পরিবেশকর্মী ও উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি সরোয়ার উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা কৃষি জমি অনাবাদি রাখা যাবে না। তাই যেভাবেই এর সমাধান করা যায় তা করা সময়ের দাবি।

স্থানীয় খৈয়াছরা ইউপি চেয়ারম্যান জাহেদ ইকবাল চৌধুরী জানান, বিষয়টি নিয়ে এলাকাবাসীর সাথে মিলে সমাধানের পথ বের করার চেষ্টা করছি। আবার উপজেলা পরিষদের আগামী সমন্বয় সভায়ও এই বিষয়ে প্রস্তাবনা রাখা হবে। আশা করছি পথ শীঘ্রই সমাধানের  বের হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*