তাজা খবর
চট্টগ্রামের ভার্চুয়াল কোর্টে রেকর্ড জামিন শুনানি

চট্টগ্রামের ভার্চুয়াল কোর্টে রেকর্ড জামিন শুনানি

চট্টগ্রামের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ভার্চুয়াল কোর্ট রেকর্ড জামিন শুনানি ও সারেণ্ডার পিটিশন নিস্পত্তি করছে। এ সময়ের মধ্যে ২ হাজার ৮৫৩ জন আসামি জামিনের আবেদন দাখিল করেন। এর প্রেক্ষিতে ২ হাজার ৬৭০ জনের জামিন আবেদনের উপর শুনানি অনুষ্ঠিত হয় এবং জামিন মঞ্জুর হয় মোট ৫৮৯ মামলায় ৬৩৬ জনের।

গত ১৩ দিনে ১৮৩টি মামলা হয়েছে মুখ্য বিচারিক হাকিম কামরুন নাহার রুমির নেতৃত্বে সীমিত (চারজন ম্যাজিস্ট্রেট) আকারে পরিচালিত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতগুলোতে। গত ২৭ জুলাই পর্যন্ত মুখ্য বিচারিক হাকিম (সিজেএম) আদালত থেকে প্রাপ্ত পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে।

ভার্চুয়ালে জামিন শুনানি, অ্যাকচুয়ালে আত্মসমর্পণ ও মামলা দায়েরের সংখ্যা ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল ও নরসিংদী জুডিসিয়াল আদালতগুলো থেকে অনেক বেশি বলে এ সংক্রান্তে ‘ভার্চুয়াল কোর্ট টাস্ক র্ফোস’ নামে সংশ্লিষ্ট বিচারকদের হোয়াটস এপ গ্রুপ থেকে জানা গেছে। জামিন শুনানি, আত্মসমর্পণ ও মামলা গ্রহণের ক্ষেত্রে এ যেন সিজেএম আদালতের ‘নতুন গতি’।

চট্টগ্রামের মুখ্য বিচারিক হাকিম থেকে প্রাপ্ত তথ্য মতে, ৮মার্চ করোনাকাল শুরু হওয়ার পর আদালতের কার্যক্রম উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী বন্ধ হয়ে যায়। গত ১৩ মে থেকে ডিজিটাল পদ্ধতি অনুসরণ করে ভার্চুয়াল কোর্ট চালু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*