তাজা খবর
কৃষি যান্ত্রিকীকরণে বদলে যাবে কৃষির চিত্র

কৃষি যান্ত্রিকীকরণে বদলে যাবে কৃষির চিত্র

বিশ্বে অর্থনৈতিক মন্দা অবস্থায় টিকে থাকার হাতিয়ার হিসেবে কৃষির উন্নয়নে বিশেষ নজর দিচ্ছে সরকার। খাদ্যের নিশ্চয়তার ক্ষেত্রে আগামীর দিনগুলোতে কৃষিই একমাত্র ভরসার জায়গা। তাই কৃষির আধুনিকায়নসহ দেশের কৃষির ইতিহাসে কৃষি খাতে সবচেয়ে বড় বিনিয়োগ প্রকল্প হাতে নিয়েছে সরকার।

নতুন বিনিয়োগ প্রকল্পে কৃষি যান্ত্রিকীকরণ করার উদ্যোগ নিয়েছে সরকার। এ কারণে ভর্তুকি দিয়ে ৫১ হাজার ৩০০টি যন্ত্র কৃষকদের সরবরাহ করবে কৃষি মন্ত্রণালয়। এইসব যন্ত্রের মাধ্যমে উন্নত বিশ্বের মতো কম সময়ে জমি চাষ এবং ফসল সংগ্রহ করতে পারবেন কৃষক।

এই প্রকল্পে সরকারের ব্যয় হবে তিন হাজার বিশ কোটি টাকা। সারাদেশে কৃষকের শস্য বুনন-কর্তনে সময় বাঁচবে, তেমনি অর্থও সাশ্রয় হবে। এই কর্মযজ্ঞকে কেন্দ্র করে করোনায় কাজ হারানো অনেকের কর্মসংস্থানও হবে। আরও এগিয়ে যাবে কৃষি খাত।

কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পটি কৃষি খাতের একটি স্বপ্নের প্রকল্প উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষিবান্ধব এ সরকারের মূল লক্ষ্য হলো কৃষিকে যান্ত্রিকীকরণ, আধুনিকীকরণ করা।এই প্রকল্পের ফলে কৃষি যান্ত্রিকীকরণে যুগান্তকারী পদক্ষেপ নেয়া যাবে এবং চলতি অর্থবছরটি কৃষি যান্ত্রিকীকরণের জন্য স্মরণীয় হয়ে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*