জাতীয়

ইলিশ পাঠাতে ভারতের আবেদন!

প্রতি বছর দুর্গাপূজা উপলক্ষে ভারতে বাংলাদেশের ইলিশ রফতানি হলেও এবার তা অনিশ্চয়তার মধ্যে পড়েছে। সরকার পরিবর্তনের পর নতুন সরকার দেশীয় চাহিদা পূরণকে অগ্রাধিকার দিচ্ছে।

ভারতের ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন ইতোমধ্যে বাংলাদেশ সরকারের কাছে ইলিশ রফতানির আবেদন জানিয়েছে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ থেকে ইলিশ আমদানির জন্য তারা সরকারের উপদেষ্টা তৌহিদ হোসেনের কাছে আবেদন করেছে।

তবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এবার দুর্গাপূজায় ভারতে কোনো ইলিশ রফতানি করা হবে না। তিনি বলেছেন, “দেশের মানুষের চাহিদা মিটিয়ে তারপর ইলিশ বিদেশে রফতানি করা হবে। দেশের মানুষ ইলিশ পাবে না, আর রফতানি হবে, সেটা হতে পারে না।”

বাংলাদেশ থেকে ইলিশ রফতানি বন্ধের এই সিদ্ধান্তের ফলে ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসামের মানুষ, যারা বাংলাদেশের ইলিশের স্বাদে অভ্যস্ত, তারা হতাশ হবেন বলে আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে দুর্গাপূজার সময় বাংলাদেশের ইলিশের চাহিদা অনেক বেশি থাকে।

বাংলাদেশ সরকারের এই সিদ্ধান্তের পেছনে রয়েছে দেশের মধ্যে ইলিশের সরবরাহ ও দাম নিয়ন্ত্রণের প্রয়াস। সরকার মনে করছে, দেশীয় চাহিদা পূরণ না করে ইলিশ রফতানি করলে দেশের বাজারে ইলিশের দাম আরও বেড়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *